৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, সোমবার, রাত ১০:৪৪

১’শ টাকায় করা যাবে করোনা টেস্ট

বিশেষ প্রতিবেদকঃ

করোনা ভাইরাস শনাক্তকরন পরীক্ষার ফি কমিয়ে আনা হয়েছে। ফলে এখন থেকে ১০০ টাকায় সরকারি হাসপাতাল কিংবা নমুনা সংগ্রহ বুথ থেকে পরীক্ষা করতে পারবেন সেবাপ্রার্থীরা। গত ২০ আগস্ট স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে জারি করা এক পরিপত্রে এ নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনায় করোনার নমুনা পরীক্ষার ফি ২০০ টাকা থেকে কমিয়ে ১০০ টাকা করা হয়েছে। আর বাসা থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার ফি ৫০০ টাকা থেকে কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা। এই আদেশের পরপরেই খুব দ্রুতই নারায়ণগঞ্জে ফি কার্যকর করা হবে।

পরিপত্রে বলা হয়, চিকিৎসা সুবিধা বিধিমালা ১৯৭৪- এর আওতায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য এ চিকিৎসা সংক্রান্ত সকল সুযোগ-সুবিধা বহাল থাকবে। মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরিব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে। সকল সরকারি হাসপাতালে ক্ষেত্রে উল্লেখিত হারে ফি নির্ধারণ করা হলো।

খানপুর হাসপাতালের এক চিকিৎসক জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী দ্রততম সময়ে এই নির্দেশ বাস্তবায়ন করা হচ্ছে। করোনা টাকার কারনে অনেকেই পরীক্ষা করতে আগ্রহ প্রকাশ করেন না। টাকার পরিমান কমিয়ে আনার ফলে একাধিকবার টেস্ট করতে পারবেন সন্দেহভাজন আক্রান্তরা। বিশেষ করে করোনা পজেটিভ হলে অনেকেই ১০/১২ দিন পরে বেরিয়ে পড়েন। নতুন করে টেস্ট করতে চান না খরচের কারনে। সেদিক থেকে কিছুটা হলেও সতর্ক হবেন বলে আমরা প্রত্যাশা করছি।

উল্লেখ্য, এর আগে বাসা থেকে করোনা পরীক্ষার জন্য জনপ্রতি ৫০০ টাকা এবং নির্ধারিত নমুনা সংগ্রহ বুথ বা সরকারি হাসপাতালে নমুনা দেয়া হলে ২০০ টাকা ফি নির্ধারণ করা হয়। তবে বেসরকারি হাসপাতালগুলোতে নমুনা পরীক্ষার জন্য এখনও জনপ্রতি সাড়ে তিন হাজার টাকা এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহের ক্ষেত্রে সাড়ে চার হাজার টাকা কিংবা তারও অধিক ফি আদায় করা হচ্ছে।

স্পন্সরেড আর্টিকেলঃ