আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্নীতি মুক্ত সোনার বাংলা গড়াতে শিক্ষার্থীদের শপথ

শিক্ষার্থীদের

দুর্নীতি মুক্ত সোনার বাংলা গড়াতে শিক্ষার্থীদের শপথ শিক্ষার্থীদেরশহিদুল ইসলাম লিখন:
‘‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই” এই শ্লোগানকে সামনে রেখে সচেতন নাগরিক কমিটি (সনাক) মাদারীপুরের ইয়েস ফ্রেন্ডস্ সদস্যদের উদ্যোগে ১৭ জানুয়ারি-২০১৮ সকাল ১১.০০ টায় আলহাজ¦ আমিনউদ্দিন হাই স্কুলে দুর্নীতি বিরোধী শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিদ্যালয় মাঠে জাতীয় সংগীত পরিবেশন শেষে শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান মাদারীপুর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজহারুল ইসলাম।

শপথ বাক্য পাঠ অনুষ্ঠানে প্রধান শিক্ষক সৈয়দ আকমল হোসেন সংক্ষিপ্ত বক্তব্যে শিক্ষার্থীদের জীবনের সকল পর্যায়ে দুর্নীতি থেকে বিরত থাকার আহ্বান জানান। তিনি বলেন, ছাত্র-ছাত্রীরা যদি মিথ্যা কথা বলা থেকে বিরত থাকতে পারে তাহলে তারা একজন সৎ ও আদর্শ মানুষ হিসেবে সমাজে প্রতিষ্ঠিত হতে পারবে যা দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক শাহাদাত হোসেন লিটন বলেন, বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পর এতগুলো বছর পার হলেও কাক্সিক্ষত অর্জন সম্ভব হয়নি যার প্রধান কারণ দুর্নীতি। তাই তরুণ প্রজন্মের এ ধরনের শপথ গ্রহণ তাদেরকে দুর্নীতি বিরোধী চেতনা তৈরীতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রধান অতিথি মাদারীপুর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজহারুল ইসলাম বলেন, মানুষের অধিকার প্রতিষ্ঠা, আইনের শাসন, গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণ, সুশাসন ও সার্বিকভাবে ইতিবাচক সমাজ পরিবর্তনের পথে দুর্নীতি এক কঠোর প্রতিবন্ধকতা।

সোনার বাংলা গড়ার প্রত্যয়ে শিক্ষার্থীদের ঐক্যবদ্ধভাবে দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলনে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। ৪৭২ জন শিক্ষার্থী মহান মুক্তিযুদ্ধের উত্তরসূরি হিসেবে প্রিয় মাতৃভূমির স্বাধীনতা, সার্বভৌমত্ব, সংস্কৃতি ও মূল্যবোধের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা পোষণ করা; দুর্নীতিকে ঘৃণা করা; শিক্ষা ও পেশাগত জীবনের প্রতিটি ক্ষেত্রে যে কোন অসদুপায় অবলম্বন থেকে বিরত থাকা; সততা ও দায়বদ্ধতার সাথে দায়িত্ব পালন করা; আইন ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকা; মানুষে মানুষে বৈষম্য ও শোষণ প্রতিরোধে সচেষ্ট থাকা এবং দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যের সব উদ্যোগে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার অঙ্গীকার করে।

অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্বজন সদস্য মো. আফজাল হোসেন মানিক।

স্পন্সরেড আর্টিকেলঃ