আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শহীদ মিনার পার্ক নয়

নিজস্ব প্রতিবেদক:

চাষাঢ়া শহীদ মিনারে জুতা নিয়ে উঠা নিষেধ থাকলেও প্রায় দেখা যায় অনেকেই জুতা পরে শহীদ মিনারের বেদিতে উঠে যাচ্ছেন। শহীদ মিনারের পবিত্রতা রক্ষায় হাইকোর্টও সরকারকে নির্দেশনা দিয়েছেন। অথচ পরিস্থিতির কোন পরিবর্তন হয়নি। যা মানুষের অসচেতনতার অভাব বলে মনে করেন সচেতন মহল। তাদের মতে, অনেকেই শহীদ মিনারের রক্তাক্ত করুণ ইতিহাস জানেন না। তাই তারা শহীদ মিনারকে পার্ক মনে করেন।

গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায় শহীদ মিনারের মূল বেদিতে জুতা পায়ে বসে আড্ডা দিচ্ছেন অনেকে। অভিভাবকরাই তাদের বাচ্চাদের জুতার পায়ে নিয়ে শহীদ মিনারে বসে আছে। শিক্ষার্থীদের জুতা পায়ে বেদিতে দাঁড়িয়ে সেলফি তুলতে দেখা যায়। সচেতন মহলের মতে যা মটেও উচিৎনা। অথচ তাদের নাকের ডগায় শহীদ মিনারে পুলিশ প্রশাসনের সদস্যরা বসে থাকনে। তারাও তেমন কিছু বলেন না। এ যেন দেখেও না দেখার মত।

প্রত্যক্ষদর্শীরা বলেন, শহীদ মিনারের আদব রক্ষা করা প্রতিটি নাগরিকের উচিৎ। অভিভাবকরা অসচেতন হলে বাচ্চারা শিক্ষবে তাদের কাছ থেকে। আমাদের শহীদ মিনার অযত্মে-অবহেলায় থাকে। এটা রক্ষার জন্য প্রশাসনের নজর রাখতে হবে। এছাড়া সাধারণ লোকজনকেও সচেতন হতে হবে। তাদের বুঝতে হবে শহীদ মিনারের বেদিতে জুতা পায়ে উঠলে ভাষা শহীদদের অসম্মান করা হয়।
মনির হোসেন নামে এক ব্যক্তি বলেন, শহীদ মিনারে জুতার পায়ে উঠা কোন ভাবে ঠিকনা।

কেননা এতে করে শহীদদের অসম্মান হয়। এর জন্য সবাইকে সচেতন হতে হবে। শিশুদের জুৃতার পায়ে নিয়ে মিনারে উঠা নিবোর্ধের পরিচয়। শিশুরা তাদের কাছ থেকে শিক্ষবে। তারা যে শিক্ষা দিবে ছোট বাচ্চারা তাই শিক্ষবে। তাই ছোটদেরকে এখন থেকে সচেতন হতে হবে।

স্পন্সরেড আর্টিকেলঃ