আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্যবসায়িদের পুনর্বাসন করার দায়িত্ব সিটি করপোরেশনের:সেলিম ওসমান

নিজস্ব সংবাদদাতা:
নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান রেলওয়ে উচ্ছেদে ক্ষতিগ্রস্থ হওয়া থানকাপড় ব্যবসায়ীদের সাথে বৈঠক করেছেন। এসময় তিনি ব্যবসায়িদের উদ্দেশ্যে বলেন, উচ্ছেদের আগে আমার কাছে খবর আসছে এতগুলো টাকা তুলে এমপি সাহেবকে বলে দিলে এটা ওটা হয়ে যাবে। এই ব্যপারে আমি আপনাদের সাবধান করছি যে টাকার বিনিময় ওসরকারের সিদ্ধান্ত ছাড়া জায়গা হবেনা। সরকারি সিদ্ধান্ত ছাড়া জায়গা হবেনা। আপনারা যদি সত্যিই ট্রেড লাইসেন্স বহন করে থাকেন তাহলে আপনাদের পুনর্বাসন করার দায়িত্বটা হচ্ছে সিটি করপোরেশনের।

মঙ্গলবার সকালে চাষাঢ়ার রাইফেল ক্লাবে থানকাপড় ব্যবসায়ীদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

সেলিম ওসমান বলেন, রেললাইনের পাশে ৪৫ ফুট (ভেঙে দেওয়া জায়গা) এর পরেও আরো ২৫ ফুট জায়গা আছে সেই জায়গার নকশা নিয়ে যদি সিটি করপোরেশন কাজ করে তাহলে আমি তাঁদেরকে সহযোগিতা করবো। থানকাপড় ব্যবসায়িরা যদি ট্রেড লাইসেন্সসহ আবেদন করেন যে, আমরা এতোজন ব্যবসায়ি নিস্ব হয়ে গেছি। মাননীয় রেলমন্ত্রী আমাদেরকে ১০ কিংবা ২৫ বছরের জন্য একটা বরাদ্দ দিন । সেই সুপারিশ পত্রটা আমি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দিতে পারব। এর বাইরে আমি কিছু করতে পারবোনা। আইনকে আইনের জায়গায় থাকতে দিন। আপনারা যে ক্ষতিগ্রস্থ হয়েছেন তা প্রমানিত করেন। আপনারা এখানে বৈধ ব্যবসা করেছেন। আপনাদের কাছে একটা কাগজ আছে। ট্রেড লাইসেন্স, টিন নম্বর, ট্রেক্স পেইড যদি হয় তাহলে আমি আপনাদের পুনর্বাসন করার জন্য যুদ্ধ করবো

সংসদ সদস্য আরো বলেন, আমার জানা আছে এখানে বেশকিছু দালাল আছে যারা আপনাদের আশা দেখাচ্ছে, এমপি সাহেব যদি বলে রেললাইন তৈরীর জন্য একপাশে ৪৫ ফিট অন্য পাশে ৪৫ ফিট জায়গা লাগবে এবং এগুলো চাইনিজ কম্পানিকে দিলে তাঁরা রেললাইন বানাবে। আসলে রেললাইন বানানোর দায়িত্বটা কিন্তু বর্তমান সরকারের কাছে, সরকার কিন্তু আমার আপনার বাড়ির উপর দিয়ে রেললাইন তৈরী করছেনা। রেলওয়ের নিজস্ব জায়গাতে তৈরী করছে। আমি ব্যক্তিগতভাবে চিন্তা করি রেললাইনের দুই পাশদিয়ে যেন দুইটি রাস্তা হয়, এটাহলে যানজটও কমবে। কিন্তু সবচেয়ে বড় কথা হচ্ছে আমরা যেহেতু জানিনা, তাই আমাদের হোঁচট খেতে হয়েছে। কোন সরকারি অফিসার যদি বলে এমপি সাহেব বললে হয়ে যাবে ওই বেডারে বাইন্দা রাইখা দিবেন। একই সাথে কোন লোক যদি বলে আমারে ৫ হাজার, ১০ হাজার টাকা দাও আমরা এই কাজটা করে এনে দিবো, তারে আরো ভালো ভাবে বান দিবেন। কারন এমন কোন মায়ের ছেলে জন্মায়নি যে, টাকার বিনীময়ে সরকারের কাছ থেকে জায়গা নিয়ে আসবে।

তিনি বলেন, সাধারণত নিয়ম অনুযায়ী যদি কোথাও কোন ব্যবসা বাণিজ্য হয় তাহলে সেখানে একটা ট্রেড লাইসেন্স লাগে। আর ট্রেড লাইসেন্স তখনই হবে যদি আপনার জায়গাটা বৈধ হয়। নাহলে যিনি ট্রেড লাইসেন্সটা দিয়েছেন তিনি অপরাধী। কারণ বৈধ জায়গা ছাড়া ট্রেড লাইসেন্স দেয়া যায়না এবং আপনি যদি সেখানে বিদ্যুতের সংযোগ নিয়ে থাকেন তাহলে সেটাও অবৈধ। আপনারা (থানকাপড় ব্যবসায়িরা) একটা কথা বলেছেন যে বাসাবাড়ি বন্ধক রেখে ব্যবসা করছেন! আপনাদের দোকান বৈধ ছিলোনা তাই আপনারা বাধ্য হয়েছেন বাসাবাড়ি বন্ধক রেখে ব্যবসা করতে। সাধারণত নিয়ম অনুযায়ী দোকান বন্ধক হয়েই লোন হয়। এ সময় উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি খালেদ হায়দার খান কাজল, বাংলাদেশ হোসিয়ারি এসোসিয়েশনের সভাপতি নাজমুল আলম সজল, নারায়ণগঞ্জ ক্লাবের সভাপতি এম সোলায়মান, বিকেএমইএর পরিচালক মো.কবির হোসেন, হাজী মোহাম্মদ (রনি) খোকনসহ সকল থান কাপড় ব্যবসায়ীবৃন্দ ।

স্পন্সরেড আর্টিকেলঃ