আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বেতন মওকুফের দাবিতে জেলা প্রশাসকের কাছে ছাত্রদলের স্মারকলিপি

সংবাদচর্চা রিপোর্টঃ

করোনা ভাইরাসের বিস্তার রোধে সারা দেশে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল নারায়ণগঞ্জ জেলা ও মহানগর শাখার নেতৃবৃন্দ।

রোববার (২১ জুন) বেলা ১২টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে এ স্মারকলিপি জমা দেয় জেলা ও মহানগর ছাত্রদলের প্রতিনিধিদল। নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন স্মারকলিপি গ্রহণ করেন।

স্মারকলিপি দেওয়ার পর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবিতে বিক্ষোভ করেন জেলা ও মহানগর ছাত্রদলের নেতা-কর্মীরা।

স্মারকলিপিতে শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবি করে বলা হয়েছে, জাতীয়তাবাদী ছাত্রদল সব সময় সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক দাবির পক্ষে সোচ্চার। করোনা ভাইরাসের কারণে প্রায় দুই মাসের অধিক সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে; শুধু বাংলাদেশেই নয় পৃথিবীর অন্যান্য দেশেও। লক ডাউনের কারণে স্থবির হয়ে আছে বাংলাদেশসহ বিশ্ব অর্থনীতি। বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের বেতনসহ পড়াশোনার খরচ চালানো তাদের অভিভাবকদের জন্য অত্যন্ত কষ্টকর। তাই বিষয়টি বিবেচনায় নিয়ে শিক্ষার্থীদের প্রতি সদয় হয়ে সরকারী ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের বেতনাদি মওকুফ করে তা হবে মানবতার জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত।

স্মারকলিপিতে আরো বলা হয়েছে, সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং স্কুল ও কলেজ পর্যায়ে টেলিভিশন, অনলাইনে কিছুটা কার্যক্রম চালু থাকলেও সেটি সবার কাছে পেীছাচ্ছে না। এক জরিপে দেখা গেছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ক্লাস চালানো সম্ভব নয়। এমনকি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীরও অনলাইনে ক্লাসে যুক্ত হওয়ার সঙ্গতি নেই। এটির অন্যতম কারণ পাবলিক বিশ্ববিদ্যালয়ের এক তৃতীয়াংশ শিক্ষার্থীর অর্থনৈতিকভাবে অসচ্ছল পরিবার থেকে আসে। বেশির ভাগ শিক্ষার্থী বর্তমানে গ্রামের বাড়ীতে আছে। তাদের অনেকেই স্মার্ট ফোন, ইন্টারনেট ডাটা ক্রয়ের আর্থিক সামর্থ নেই। তাই সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়, স্কুল ও কলেজে এই মূহুর্তে অনলাইন ভিত্তিক ক্লাস, ভর্তি পরীক্ষা স্থগিত রাখার জন্য আপনার নিকট জোর দাবি জানাচ্ছি।

একইসঙ্গে করোনা মহামারীর বর্তমান পরিস্থিতিতে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান সরকারী রাজস্ব থেকে বেতন পায় না এবং ঐসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা শিক্ষার্থীদের বেতনের ওপর নির্ভরশীল সে সব প্রতিষ্ঠানের আর্থিক ঘাটতি সরকারী তহবিল থেকে পূরনের জন্য জোর দাবী জানাচ্ছি।।

তবে পরবর্তীতে করোনা মহামারীর গতি কিছুটা স্তিমিত হলে ভয়, শস্কা ও উদ্বেগকে পেছনে ঠেলে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত ও সেশনজট সামাল দিতে একটি পরিকল্পিত সমস্বিত উদ্যোগের মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরুর দিকে এগিয়ে যাওয়া সমীচীন হবে বলে জাতীয়তাবাদী ছাত্রদল মনে করে। অবিলম্বে উল্লিখিত দাবিগুলির প্রতি আপনার মনোযোগ আকর্ষণ করছি এবং অবিলম্বে তা বাস্তবায়নের জন্য আহবান জানাচ্ছি।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি, সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম সজিব, মহানগর ছাত্রদল সভাপতি সাহেদ আহমেদ, সাধারণ সম্পাদক মমিনুর রহমান বাবু, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক মশিউর রহমান শান্ত, মহানগর ছাত্রদলের সহ-সভাপতি কামরুল হাসান মাসুম।

স্পন্সরেড আর্টিকেলঃ