আজ বৃহস্পতিবার, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নেইমারকে নিয়ে কঠিন সমস্যা

চ্যাম্পিয়নস লিগের গেল মৌসুমে রেফারিকে নিয়ে প্রশ্ন তোলায় তিন ম্যাচের নিষেধাজ্ঞা পান নেইমার। পরে সেটা কমিয়ে দুই ম্যাচে নিয়ে আসা হয়। সেই হিসেবে নেইমারের নিষেধাজ্ঞা আগেই শেষ হয়েছে। কিন্তু ইনজুরির কারণে পিএসজির হয়ে চ্যাম্পিয়নস লিগে এখনও খেলতে পারেনি নেইমার। মঙ্গলবার রাতে তাই বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে মৌসুমের প্রথম চ্যাম্পিয়নস লিগ ম্যাচ খেলার অপেক্ষায় আছেন নেইমার। কিন্তু সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের এই ম্যাচের শুরুর একাদশে নিশ্চিত নন নেইমার!

রিয়াল মাদ্রিদের বিপক্ষে নেইমার ছাড়াই পিএসজি আসরের প্রথম ম্যাচেই বড় জয় পায়। নেইমার ফেরায় তাই জিনেদিন জিদানকে ঘরের মাঠে আলাদা করে ছক কাটার কথা। কিন্তু হাইভোল্টেজ এই ম্যাচের আগে নেইমার নন আলোচনায় যেন এমবাপ্পে। রিয়াল কোচ এমবাপ্পের প্রতি তার ভালোবাসার কথা প্রকাশ্যে জানিয়েছেন। পিএসজি কোচ টমসা টাখেল আবার জিদানের এক হাত নিয়েছেন। জিদানের ‘অভাবে স্বভাব নষ্ট’ বলে উল্লেখ করেছেন। এমবাপ্পের মতো কেউ রিয়ালের হাতে নেই বলেই তার দিকে জিদানের চোখ বলে উল্লেখ করেছেন পিএসজি কোচ।

সঙ্গে এও সম্ভবত বুঝিয়ে দিয়েছেন, রিয়ালের বিপক্ষে পিএসজির আক্রমণ সাজানো হবে এমবাপ্পেকে ঘিরে! নেইমারের অনুপস্থিতিতে এমবাপ্পের সঙ্গে দুই আর্জেন্টাইন তারকা ডি মারিয়া এবং মাউরো ইকার্দি দারুণ খেলছেন। এছাড়া ইনজুরি কাটিয়ে ফেরা এডিনসন কাভানি আছেন। পিএসজির এখন অবস্থা কাকে রেখে কাকে খেলাবে? ওদিকে প্যারিসের সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, পিএসজি ভক্তরা চান না নেইমার শুরুর একাদশে খেলুক। পিএসজি কোচ তাই পড়ে গেছেন মধুর সমস্যায়।

তবে ইনজুরি কাটিয়ে ফেরা নেইমারের ফেরার সুবিধা এ ম্যাচে নিতে চায় পিএসজি। সেক্ষেত্রে কোচ বসিয়ে রাখতে পারেন কাভানিকে। রিয়াল মাদ্রিদের সাবেক কোচ কার্লো আনচেলত্তির ফরমেশনও অনুসরণ করতে পারেন টাখেল। ডি মারিয়াকে সেন্ট্রাল মিডফিল্ডে নামিয়ে নেইমার-এমবাপ্পেকে খেলাতে পারেন দুই উইঙ্গে। গোলের মুখে খেলাতে পারেন মাউরো ইকার্দিকে। পিএসজি কোচ নেইমার-এমবাপ্পেকে আক্রমণের মূল দায়িত্ব দিয়ে ৪-২-৩-১ ফরমেশনেও দল সাজাতে পারেন। এর আগে লিলির বিপক্ষে ম্যাচে ৬০ মিনিটে নেইমারকে বদলি হিসেবে তুলে নেওয়ায় নাখোস হন ব্রাজিল তারকা। প্যারিসের ক্লাবটির তাই নেইমারকে মাথায় নিয়েই হয়তো সাজাবে আক্রমণ।

স্পন্সরেড আর্টিকেলঃ