আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশে এখন রাজনীতি নেই; আছে গুণ্ডামি:আ স ম আবদুর রব

দেশে এখন রাজনীতি নেই; আছে গুণ্ডামি

দেশে এখন রাজনীতি নেই; আছে গুণ্ডামি:আ স ম আবদুর রবদেশে এখন রাজনীতি নেই; আছে গুণ্ডামি

সংবাদচর্চা ডেস্ক:

দেশে এখন রাজনীতি নেই; আছে গুণ্ডামি। গায়ের জোরে রাষ্ট্রক্ষমতা দীর্ঘায়িত করার জন্য বিরোধী রাজনৈতিক দলের সভা-সমাবেশ বন্ধ করে দিয়ে গ্রেফতার, পরোয়ানা, হয়রানি, অপহরণ করে রাজনীতি করার পরিবেশই নষ্ট করে ফেলা হয়েছে বলে এক সাক্ষাৎকারে জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

দেশের বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলনকারী ও সাবেক মন্ত্রী আ স ম রব  জানান সরকারের অগণতান্ত্রিক কর্মকাণ্ড, বিরোধী পক্ষকে জেল-জুলুম-নির্যাতনের মাধ্যমে দমন করার কৌশল ভবিষ্যতে বড় ধরনের রাজনৈতিক সংকট সৃষ্টি করবে  । সরকার নিজেই রাজনৈতিক অস্থিরতা ও ভয়াবহ রাজনৈতিক শূন্যতার সৃষ্টি করছে।

আ স ম রব বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা হতে পারে। যে কারও বিরুদ্ধে মামলা হতে পারে। তিনি যদি রাষ্ট্রের কোনো ক্ষতি করেন, তার সাজা হতে পারে। কিন্তু মামলার ধরনটা দেখতে হবে। কারও ব্যাপারে চুরি করলে ফাঁসি; আর কারও ডাকাতি করলেও কিছু হবে না- এটা তো হতে পারে না।

দুই কোটি টাকার জন্য মামলা হচ্ছে, আর তিন হাজার কোটি টাকা খেয়ে ফেলেছে, লুটপাট করে বিদেশে পাচার করেছে, ব্যাংকগুলো লুট করে নিয়ে যাচ্ছে। ব্যাংকগুলো বন্ধ হয়ে যাবে। ওই মামলার কী হলো ? আর একই সময়ে অন্য মামলাগুলো কোথায়?

তিনি আরও বলেন, ওয়ান ইলেভেনের সময়ে আরও অনেকের নামে মামলা হয়েছে। সেগুলো কোথায়, তার বিচার হচ্ছে না কেন? আর এ সরকারের আমলে যেসব লুটপাট হচ্ছে, যা পত্রপত্রিকায় আসছে, তার কী অবস্থা? এখন মেগা প্রকল্পের নামে যেসব কমিশন আর চুরি হচ্ছে, তার বিচার তো হচ্ছে না। আর এখন ৫৭ ধারাকে পরিবর্তন করে ৩২ ধারা করে ডিজিটাল নিরাপত্তা আইনের নামে সাংবাদিক দমন ও হয়রানির পথ প্রশস্ত করে সংবাদ মাধ্যমের স্বাধীনতাকে বিপন্ন করে তোলা হচ্ছে।

আগামী জাতীয় নির্বাচন প্রসঙ্গে জেএসডি সভাপতি বলেন, একটা স্বাভাবিক অবস্থায় দেশের জাতীয় নির্বাচন হতে পারে। এখন সেখানে সবার অংশগ্রহণ নির্ভর করে, সবাই সে সমান সুযোগ পাবে কি-না? ক্ষমতাসীন দলের প্রধানমন্ত্রী, মন্ত্রি, এমপিরা সরকারি গাড়ি, হেলিকপ্টারসহ সব সুযোগ-সুবিধা নিয়ে সরকারি সার্কিট হাউস ব্যবহার করে নির্বাচনী প্রচার চালাচ্ছে। তাই নির্বাচনের আগে এমন কোনো পরিবেশ সৃষ্টি করা যাবে না, যাতে সব রাজনৈতিক দলের নির্বাচনে অংশগ্রহণ করার পরিবেশ ক্ষতিগ্রস্ত হতে পারে। আর এমন কোনো পরিবেশ সৃষ্টি হলে তার জন্য দায়ী থাকবে সরকার।

তিনি আরও বলেন, সরকার উন্নয়নের হাঁকডাক দিচ্ছে, অথচ নিরপেক্ষ নির্বাচন দিতে ভয় পাচ্ছে। এবার জনগণ ভোট দিতে না পারলে দেশ চরম সংকটে পড়বে।

খালেদা জিয়ার মামলার বিষয়ে আ স ম রব বলেন, আইনি প্রক্রিয়াগুলো সম্পন্ন করতে প্রত্যেক নাগরিকের সমান অধিকার রয়েছে। খালেদা জিয়াও তার ব্যতিক্রম নন। খালেদা জিয়ার মামলার প্রক্রিয়া সচল রাখতে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করা হবে না বলে প্রত্যাশা করেন তিনি।

স্পন্সরেড আর্টিকেলঃ