আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসলাম চর্চায় শুদ্ধ কোরআন পাঠ ও অনুবাদ ১ম পর্ব

ইসলাম চর্চা : সংবাদ চর্চার উদ্যোগে আয়োজিত ইসলাম চর্চায় প্রথম পর্বে অংশ নেন সরকারি তোলারাম কলেজের ইমাম ও খতিব আলহাজ্ব মাওলানা  আব্দুল মুমিন । তিনি সংবাদ চর্চা কে কোরআন এর ফরজ সম্পর্কে বলেন,  প্রত্যেক নর-নারীর ওপর কোরআন এতটুকু সহি শুদ্ধ করে পড়া ফরজে আইন, যার দ্বারা অর্থ পরিবর্তন হয় না, এমন ভুল পড়ার দ্বারা নামাজ নষ্ট হয়ে যায় সেই জায়গা থেকে আমাদের চর্চার মাধ্যমে শিখতে হবে।  ইসলাম চর্চার এই পর্বে ইসলামী দাওয়াত এর কাজের সওয়াব সংবাদচর্চা পরিবারের সবাই পাবে ইহ পরকালীন কল্যাণে এটা একটি দ্বীনি দাওয়াত ইসলাম চর্চা এভাবে সকল কে এগিয়ে এসে কাজ করা উচিত ।

বদিউজ্জামান এর সঞ্চালনায় বৃহস্পতিবার ১৭ জানুয়ারি সংবাদ চর্চার স্টুডিও ইসলাম চর্চার প্রথম পর্বে কোরআন তেলয়াত ও অনুবাদে গুরুত্ব সম্পর্কে আলোচনায় এসব বলেন।

তিনি আরো বলেন পাঁচ ওয়াক্ত নামাজের জন্য যে সুরা গুলোর দরকার , তা শুদ্ধ করে নেওয়া সকল মুসলমানের প্রয়োজন ,নইলে সে গুনাহগার হবে। কোরআন তেলাওয়াত শিক্ষা করার গুরুত্ব সম্পর্কে হাদিসের দলিল দিয়ে বলেন রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ওই ব্যক্তি, যে কোরআন শিক্ষা গ্রহণ করে ও কোরআন শিক্ষা দেয়। ‘ (আবু দাউদ : ১৪৫২)

নবী করিম (সা.) ফরমান , ‘যারা সহি শুদ্ধভাবে কোরআন তেলাওয়াত করে, তারা নেককার সম্মানিত ফেরেশতাদের সমতুল্য মর্যাদা পাবে এবং যারা কষ্ট সত্ত্বেও কোরআন সহি শুদ্ধভাবে পড়ার চেষ্টা ও মেহনত চালিয়ে যায়, তাদের জন্য রয়েছে দ্বিগুণ সওয়াব। (আবু দাউদ : ১৪৫৮)

বিশুদ্ধতার পাশাপাশি হাদিস শরিফে সুন্দর কণ্ঠে কোরআন পড়তে উৎসাহিত করা হয়েছে। রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘তোমরা সুললিত কণ্ঠে কোরআন শরিফ পড়, কেননা তা কোরআনের সৌন্দর্য আরো বাড়িয়ে দেয়। (শুআবুল ইমান, হা. ২১৪১)

ইসলাম চর্চা সম্পর্কে সংবাদ চর্চার প্রকাশ ও সম্পাদক মুন্না খাঁন বলেন, ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। আর আল কোরআন মানব জাতির পথপ্রদর্শক এবং নির্ভুল একটি পবিত্র গ্রন্থ পাঠ। সহী সুন্দর করে যেনো পবিত্র কোরআন পাঠ করে নামাজ আদায় করতে পারি সেই দাওয়াতে দ্বীনের সেবায় আমাদের আয়োজন এই ইসলাম চর্চা । 

স্পন্সরেড আর্টিকেলঃ