১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার, রাত ৪:৩২

মাথার উপর তারের জট

রেদওয়ান আরিফ:

শহরের গুরুত্বপূর্ণ সড়ক থেকে শুরু করে পাড়া-মহল্লার অলিগলি সব স্থানেই বিদ্যুতের খুঁটির সাথে মাথার উপর ঝুলছে তারের জঞ্জাল। ক্যাবল অপারেটর, ইন্টারনেট ও টেলিফোনসহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের তার মাটির নিচ দিয়ে নেয়ার সরকারি নির্দেশনা থাকলেও মানছেনা কেউ। ফলে তার গুলো মাকড়সার জালের মতো প্যাঁচানো জটলা তৈরি হয়েছে।

এই তারের জটলা মাটিতেও পড়ে থাকতে দেখা গেছে। অভিযোগ রয়েছে যে, পুরনো লাইন ও অবৈধ সংযোগের যেই জঞ্জাল তৈরি হয়েছে তা থেকে যেকোনো সময় ঘটতে পারে বড় কোনো দূর্ঘটনা।

সরেজমিনে দেখা যায়, নগরীর সর্বত্রই বিদ্যুত, ক্যাবল অপারেটর , ইন্টারনেট ও টেলিফোনের তারের জট খুঁটিগুলোতে বিপদজ্জনক ভাবে ঝুলছে। রাস্তার পাশে মাথার উপর এসব বিদ্যুত সঞ্চলন লাইনগুলো জড়িয়ে আছে একসঙ্গে। কোথাও ফুটপাট বা চলাচলের রাস্তায় নেমে এসেছে এই তার।

আর সেই ঝুলানো তারের নিচ দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে সাধারণ পথচারীরা। এক খুঁটি থেকে আরেক খুঁটিতে অসংখ্য তার ঝুলে আছে ফলে কোথাও কোথাও তারের ভারে কাত হয়ে পড়েছে খুঁটি। তারের জটলা হাঁটার সময় পথচারীদের মাথার খুব কাছাকাছি থাকে। একদিকে রাস্তায় মানুষের চলাচলে যেমন বিঘ্ন ঘটছে অন্যদিকে যে কোনো সময় ঘটতে পারে বড় কোনো দূর্ঘটনা।

সচেতন মহলের মতে, ইন্টারনেট আর ক্যাবল তারও মাটির নিচ দিয়ে নেয়ার কথা। কিন্তু তা মানা হচ্ছেনা। ঝুলে থাকা এসব বিশৃঙ্খল তারের কারণে শহরের সৌন্দর্য নষ্ট হচ্ছে। মাঝে মধ্যে ঘটছে নানা দূর্গটনা। তেমনি যে কোনো সময় এ তারের সঙ্গে বিদ্যুতায়িত হয়ে প্রাণহানিও ঘটতে পারে।

স্পন্সরেড আর্টিকেলঃ