১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার, সন্ধ্যা ৭:২৭

তিন প্রতিবেদনে তিতাসের নাম

নিজস্ব প্রতিবেদকঃ

ফতুল্লার পশ্চিম তল্লার বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় বুধবার সন্ধ্যায় তিতাস গ্যাসের তদন্ত কমিটির প্রধান আব্দুল ওহাব তালুকদার বলেছেন, একটি পাইপেই ৬ টি লিকেজ পাওয়া গেছে। ডিপিডিসির অনুমতি ছাড়াই বৈদ্যুতিক লাইনের সংযোগ ছিলো মসজিদে। মূলত বৈদ্যুতিক লাইন পরিবর্তনের সময় স্পার্ক করে গ্যাসের সংস্পর্শে এই বিস্ফোরণ সংগঠিত হয়েছে। এদিকে ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসনের তদন্ত টিমও তিতাসের গ্যাসের লিকেজের বিষয়টিকে গুরুত্ব দিয়েছে। সূত্র জানায়, গ্যাস নির্গত হয়েই এ ভয়াবহ বিস্ফোরণ হয়।

ভয়াবহ বিস্ফোরণের ঘটনার পর জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, তিতাস গ্যাস ও ডিপিডিসি আলাদাভাবে চারটি তদন্ত কমিটি গঠন করা করেন। জেলা প্রশাসনের তদন্ত কমিটির সদস্য অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) টি, এম, মোশাররফ হোসেন জানিয়েছেন, মসজিদ, বৈদ্যুতিসহ গ্যাসের বিষয়টিও রয়েছে তাদের তদন্তে। এ ঘটনার সব কিছুই তদন্ত প্রতিবেদনের প্রকাশ করা হবে।

আরেক তদন্তকারী সংস্থা ফায়ার সাভিসের উপ-সহকারী পরিচালক আবদুল্লাহ আরেফিন জানিয়েছেন, মসজিদের উত্তর পাশের মাটির নিচের বেজে গ্যাস ছিলো। মূলত সেখান দিয়ে গ্যাস ছড়িয়েছে। বিস্ফোরণের ঘটনার পর তদন্তে এই রয়েছে। ফায়ার সাভিসের তদন্ত কমিটি একটি নকশা করেছে মসজিদের বেজের উপর। সেখানে একপাশ দিয়ে গ্যাস লাইন লিকেজ হয়ে গ্যাস বেড় হওয়ার বিষয়টি উল্লেখ্য রয়েছে।

তিতাস গ্যাসে লিকেজ সারাতে যোগাযোগ করলে বিস্ফোরণে দগ্ধ হয়ে মারা যাওয়া মসজিদ কমিটির সাধারণ সম্পাদক হান্নান সাউদের কাছে ৫০ হাজার টাকা ঘুষ দাবি করা হয় বলে অভিযোগ ওঠে। এদিকে তিতাসের পাইপলাইনে ছিদ্র বের হওয়ার সোমবার বিকেলে তিতাসের চার কর্মকর্তাসহ আটজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
বুধবার আরও কয়েকজন স্থানীয় বাসিন্দার স্বাক্ষ্য নেয় তিতাসের তদন্ত কমিটি। তৃতীয় দিনের মতো সকাল থেকেই মসজিদের চার পাশে খনন করা হয়। বিকেলে ফায়ার সাভিসের তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরির্দশন করেন।

নারায়ণগঞ্জ ফতুল্লার পশ্চিম তল্লা এলাকায় বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় দগ্ধ হয়ে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক, ইমাম, মুয়াজ্জিন সাংবাদিকসহ ২৮ জন মারা গেছেন। শুক্রবার রাতে ফায়ার সার্ভিস ও পুলিশ জানিয়ে ছিলো, প্রাথমিকভাবে বৈদ্যুতিক শর্টসার্কিট ও পাইপলাইনের লিকেজ থেকে গ্যাস জমে এই বিস্ফোরণের ঘটনা ঘটে থাকতে পারে।

স্পন্সরেড আর্টিকেলঃ