আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৩৮ টি আসনের সীমানা বদলে যাচ্ছে,আজই তালিকা প্রকাশ

৩৮ টি আসনের সীমানা বদলে যাচ্ছে

৮ টি আসনের সীমানা বদলে যাচ্ছে,আজই তালিকা প্রকাশ৩৮ টি আসনের সীমানা বদলে যাচ্ছে

সংবাদচর্চা ডটকম:

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের মোট ৩৮টি আসনের সীমানা পরিবর্তন করা হচ্ছে। এর ঢাকায় আছে পাঁচটি আসন।

বুধবার কমিশন দুপুরে আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) ভবনে কমিশন সভা শেষে এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন অহমদ। তিনি জানান, তালিকা প্রকাশের পর দাবি ও আপত্তি নিষ্পত্তি করে আগামী ৩০ এপ্রিল সংসদীয় আসনের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

সচিব জানান যেসব আসনের সীমানা পরিবর্তন হচ্ছে তার মধ্যে ঢাকার পাঁচটি ছাড়াও কুমিল্লার চারটি আসন রয়েছে।

এর বাইরে রংপুরে তিনটি, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, কুড়িগ্রাম, পাবনা, মাগুরা, খুলনা, সাতক্ষীরা, জামালপুর, শরীয়তপুর, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া ও নোয়াখালীতে দুটি করে এবং নীলফামারীতে দুটি আসনের সীমানা পাল্টাবে।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ প্রতিষ্ঠার পর ১৯৭৩ সালে প্রথম সংসদ নির্বাচন হয়। এরপর ১৯৮৬ সালে তৃতীয় সংসদ নির্বাচনের দুই বছর আগে ১৯৮৪ সালে প্রথম এবং ১৯৯১ সালে পঞ্চম সংসদ নির্বাচনের আগে সংসদীয় সীমানা পরিবর্তন করা হয়।

তবে সীমানা সবচেয়ে বেশি পরিবর্তন হয় ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনের আগে। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার আনুপাতিক হার মেনে আঞ্চলিক অখণ্ডতা ও প্রশাসনিক সুবিধা বিবেচনায় নিয়ে জিআইএস পদ্ধতি অনুসরণ করে শতাধিক সংসদীয় আসনে পরিবর্তন আনা হয়।

আর দশম সংসদ নির্বাচনে আগের কমিশনের পদাঙ্ক অনুসরণ করে ৫০টি আসনে ছোটখাটো পরিবর্তন আনে রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বে নির্বাচন কমিশন।

বর্তমান কমিশন গত ফেব্রুয়ারিতে দায়িত্ব নেয়ার পর ভোট নিয়ে যেসব প্রস্তুতি চালিয়ে যাচ্ছে, তার মধ্যে আছে সীমানা পুনর্নির্ধারণের বিষয়টিও।

গত ১৫ জানুয়ারি সাতক্ষীরা সফরে গিয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ৬০ থেকে ৭০টি আসনের সীমানা পরিবর্তন হবে বলে জানান। সেদিন তিনি বলেন, ‘ছিটমহল বিনিময়, নদী ভাঙন ও প্রশাসনিক জটিলতার কারণে ৩০০টি আসনের মধ্যে ৬০ থেকে ৭০ টির আসনে সীমানা পুনর্নির্ধারণ হতে পারে এবার।’ তবে শেষ পর্যন্ত এর অর্ধেক আসনে পরিবর্তনের জন্য চূড়ান্ত করা হলো। যেসব আসনের সীমানা পরিবর্তন হচ্ছে সেগুলোর তালিকা বিজ্ঞপ্তি আকারে আজই প্রকাশ হবে জানিয়ে সচিব বলেন, ‘কারও আপত্তি থাকলে আগামী ১ এপ্রিল বিকাল পাঁচটা পর্যন্ত আবেদন করতে পারবেন। কমিশন দাবি আপত্তি নিস্পত্তি শেষে ৩০ এপ্রিল সংসদীয় আসনের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে।’ চলতি সংসদের মেয়াদ আছে আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত।

স্পন্সরেড আর্টিকেলঃ