আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২০১৭ সাল ছিল জঙ্গি বিরোধী সাড়াশি অভিযানের বছর ।

অনলাইন ডেস্ক : এ বছরের  শুরু থেকে জঙ্গি আস্তানার খোজে আইন-শৃংখলা বাহিনী ।বছরে বিভিন্ন সময় ২০ টি আস্তানা থেকে ১৮০০ জঙ্গি আটক করে পুলিশ ও র‍্যাব । উদ্ধার করা হয় ৬৫ জনের মৃতদেহ। জঙ্গি হামলায় এ সময় নিহত হন র‍্যাবের গোয়েন্দা শাখার  অফিসার আবুল কালাম সহ ছয়জন।

২০১৭ সাল ছিল জঙ্গি বিরোধী সাড়াশি অভিযানের বছর । এ বছরের ১৬ মার্চ চট্টগ্রামের সীতাকুণ্ডে ২০ ঘণ্টা শ্বাসরুদ্ধকর অভিযানে নারী ও শিশু সহ ৫ জন নিহত হয়। কাউন্টার টেররিজম ও শোয়াত টিমের এসট সিক্সটিন নামে ওই অভিযানে আহত হন পুলিশের তিন সদস্য। এর আগে ৭ মার্চ কুমিল্লা থেকে ২ জঙ্গিকে আটকের পরে তাদের একজনকে নিয়ে ওই রাতে  চট্টগ্রামের মিরসরাই এক বাড়ি থেকে ২৯ টি হাত বোমাসহ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করে পুলিশ।

গত ২৪ মার্চ সিলেটের দঃ সুরমায় শিব বাড়ি এলাকায় আতিয়া মহলে জঙ্গি আস্তানার খোজ পায় পুলিশ। পুলিশের সাথে ওই আভিযানে অংশগ্রহণ করে সেনাবাহিনীর প্যারাকমান্ড ইউনিট।

শুধু  মার্চ এপ্রিলেই ছোট বড় ৭ টি আস্তানায় অভিযান চালায় আইন-শৃংখলা বাহিনী। অপারেশন দাবানল পরিচালনা করা হয় ঝিনাইদহের পোরাহাটিতে । গত ৭ মে ঝিনাইদহের  অন্য এক অভিযানে ২ জঙ্গি নিহত হয়।

এছাড়া গত এপ্রিলে অপারেশন ঈগল হান্ট পরিচালনা করা হয় চাঁপাইনবাবগঞ্জ জেলায়। একই ভাবে অপারেশন স্রেন্টাল স্পিড ঝিনাইদহে, রাজশাহীর গোদাগারীতে করা হয় সান ডেবিল। এভাবেই বছর জুড়ে জঙ্গি বিরোধী অভিযান পরিচালনা করে আইনশৃঙ্গলা বাহিনী। আর ২৮ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জে অভিযানে নিহত হয় তিন সন্দেহভাজন জঙ্গি।

জঙ্গি বিরোধী অভিযানে এ পর্যন্ত মামলা হয়েছে ৬১ টি , চার্জশিট দেয়া হয়েছে ১৮ টি মামলার , তদন্ত চলছে ৩৮ টি।

এসব অভিযানে আটক হয়েছে ১৭২২ জঙ্গি,  র‍্যাব আটক করেছে ১৪৭৯ জন,  পুলিশের হাতে আটক ২৪৩ জন।

পুলিশ সদর দপ্তর আর র‍্যাবের দেয়া তথ্যে জানায় এ পর্যন্ত ৬৫ জঙ্গি বিভিন্ন অভিয়ানে নিহত হয় । উদ্ধার করা হয়েছে ৬ হাজার রাউন্ড গুলি ও ২ হাজার কেজি বিস্ফোরক । এছাড়া ২০১৬ সালে  হলি আরটিজনে  ঘটে যাওয়া জঙ্গি হামলায় জড়িত সকলকে চিহ্নিত করতে সক্ষম হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

স্পন্সরেড আর্টিকেলঃ