আজ সোমবার, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সোনারগাঁয়ে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

সোনারগাঁ প্রতিনিধি: বকেয়া বেতনের দাবীতে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার ছোট সাদিপুর এলাকায় অবস্থিত ক্যানটাকি নামে একটি তৈয়ারী পোশাক কারখানার শ্রমিকরা গতকাল মঙ্গলবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এতে মহাসড়কের দুপাশে প্রায় ২ ঘন্টা তীব্র যানজটের সৃষ্টি হয়।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে দাবি আদায়ের আশ্বাস দেওয়ার পর অবরোধ তুলে নেন শ্রমিকরা।

শ্রমিকরা জানায়, উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের ছোট সাদিপুর এলাকায় অবস্থিত ক্যানটাকি নামে তৈয়ারী পোশাক কারখানায় প্রায় দুই হাজার শ্রমিক কাজ করে। কারখানার শ্রমিকদের তিন মাসের বেতন বকেয়া থাকার পরও কর্তৃপক্ষ গত সোমবার সন্ধ্যায় জানিয়ে দেয় এ মাসের বেতন আগামী ১৯ তারিখের আগে পরিশোধ করা যাবে না। এ খবর ছড়িয়ে পড়ার পর মঙ্গলবার সকালে শ্রমিকরা একত্রিত হয়ে কাজে যোগ না দিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এতে মহাসড়কের দুপাশে মেঘনা সেতু থেকে মদনপুর পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়। যানজটে আটকা পড়ে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন। খবর পেয়ে কাচঁপুর হাইওয়ে পুলিশ, সোনারগাঁ থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের দাবি আদায়ের আশ্বাস দেওয়ার পর মহাসড়ক ছেড়ে কাজে যোগ দেন তারা।

ক্যানটাকি গার্মেন্টের মেশিন অপারেটর মনোয়ারা বেগম, তাছলিমা বলেন, আমরা তিন মাস ধরে বেতন পাচ্ছিনা। এ মাসেও বেতন দিতে কর্তৃপক্ষ তালবাহানা শুরু করছে। দোকান বাকি ও ছেলে মেয়েদের স্কুলের  বেতন দিতে পারছি না। এ মাসেও যদি আমরা বেতন না পাই তাহলে আমরা কি খেয়ে বাঁচবো।

ক্যানটাকি গার্মেন্টের এডমিন ম্যানেজার ফিরোজ আলম বলেন, আমাদের কোন বেতন বকেয়া নেই। ব্যাংকিং সমস্যার কারনে কিছু দিন বিলম্ব হচ্ছে। কিন্তু কিছু শ্রমিক অন্যান্য শ্রমিকদের ভুল বুঝিয়ে মহাসড়ক অবরোধ করিয়েছেন।

কাঁচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাইয়ুম আলী সরদার বলেন, শ্রমিকরা মহাসড়কের উঠার পর বেতন পরিশোধ করার আশ্বাসের পর মহাসড়ক থেকে সরে যায়।

স্পন্সরেড আর্টিকেলঃ