আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আজ মাঠে নামছে ব্রাজিল

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে

সংবাদচর্চা রিপোর্ট:

সেমিফাইনালের লড়াইয়ে রাশিয়ার সোচিতে আজ  প্রথম ম্যাচে রাত ৮টায় মুখোমুখি হবে ফ্রান্স এবং উরুগুয়ে। এরপর হাইভোল্টেজ ম্যাচে রাত ১২টায়  রাশিয়ার কাজানে ব্রাজিল এবং বেলজিয়াম মুখোমুখি হবে। ব্রাজিল এবং বেলজিয়ামের  ম্যাচটিকে অনেকে ফাইনালের আগে ‘ফাইনাল’ হিসেবে আখ্যায়িত করছেন।

টানা সাতটি বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলছে ব্রাজিল। এর মধ্যে দুইবার বিদায় নিয়েছে ২০০৬ সালে ফ্রান্স ও ২০১০ সালে হল্যান্ডের কাছে হেরে। মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে আরেকটি পরিসংখ্যান চোখ রাঙাচ্ছে ব্রাজিলকে। সবশেষ তিনটি বিশ্বকাপেই ইউরোপিয়ান দলের কাছে হেরে বিশ্বকাপ মিশন শেষ করেছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ২০০৬ বিশ্বকাপে ফ্রান্স, ২০১০ সালে হল্যান্ড ও ২০১৪ নিজ দেশে জার্মানির কাছে বিধ্বস্ত হয়ে। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত পারফর্মেন্সের হিসেবে ব্রাজিল ও বেলজিয়ামই সেরা দুই দল। অথচ মুখেমুখি হয়ে যাওয়ায় একটিকে সেমির আগেই বিদায় নিতে হবে। এ কারণে অতীত ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে ভাবছে না কেউ। এরপরও কাগজে কলমে এগিয়ে পেলের দেশ।

এ পর্যন্ত ব্রাজিল-বেলজিয়াম মুখোমুখি হয়েছে চারবার। তাতে ব্রাজিলের তিন জয়ের বিপরীতে বেলজিয়ামের জয় একটিতে। বিশ্বকাপে এর আগে একবারের দেখায় জিতেছে সাম্বা ছন্দের দেশ। ২০০২ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পথে শেষ ষোলোতে বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়েছিল লুই ফিলিপ সোলারির দল। ১৬ বছর আগে ১৭ জুন অনুষ্ঠিত ম্যাচটিতে দ্বিতীয়ার্ধে ব্রাজিলের হয়ে গোল করেছিলেন দুই সুপারস্টার রিভাল্ডো ও রোনাল্ডো। তবে উত্তাপ ছড়ানো ম্যাচটির আগে এসব পরিসংখ্যান নিয়ে ভাবছে না কোনো দলই। মাঠের খেলায় সুযোগ কাজে লাগিয়ে বাজিমাত করার আশা তাদের। ফিফা র‌্যাঙ্কিংয়ে দল দু’টির অবস্থান পিঠাপিঠি। ব্রাজিলের দুই আর বেলজিয়ামের তিন।

দুই হলুদ কার্ডের কারণে বাঁচামরার ম্যাচে খেলতে পারছেন না ব্রাজিলের প্রাণভোমরা কাসেমিরো। থাইয়ের ইনজুরি কাটিয়ে ডগলাস কোস্টাও ফিরতে পারেন কিনা সংশয় আছে। তবে মার্সেলোর ফিরে আসা অনেকটাই নিশ্চিত। রিয়াল মাদ্রিদ তারকা ফিরলে ব্রাজিলের খেলার গতি ও আক্রমণ আরও বাড়বে এটা নিশ্চিত করেই বলা যায়। তবে সবকিছু ছাপিয়ে মূল স্পটলাইট থাকবে নেইমারের দিকেই। শেষ ষোলোতে মেক্সিকোর বিরুদ্ধে নিজেকে পরিপূর্ণভাবে মেলে ধরেন পিএসজি তারকা। চোটের কারণে শুরুর দিকে জড়সড়ো থাকলেও নেইমারই এখন ব্রাজিলের তরুপের তাস। ম্যাচটি সামনে রেখে ব্রাজিল কোচ টিটে বলেন, কাসেমিরোর না থাকাটা আমাদের জন্য দুর্ভাগ্য। ও এমন একজন ফুটবলার যে আক্রমণ সৃষ্টি করতে পারে, প্রতিপক্ষের আক্রমণ নস্যাতও করতে পারে। তবে আমাদের ভালমানের বিকল্প আছে। আশা করছি ছেলেরা সেরাটা দিয়ে বিশ্বকাপের আরও কাছে পৌঁছে যাবে।

স্পন্সরেড আর্টিকেলঃ