আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সরব নাসিম ওসমানের স্ত্রী, পুত্র নীরব সেলিম ওসমান!

সরব নাসিম ওসমানের স্ত্রী

 

সরব নাসিম ওসমানের স্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
নারায়ণগঞ্জে নির্বাচনী রাজনীতিতে এখন সবচেয়ে বেশি আলোচনায় ওসমান পরিবারের তিন জন। নারায়ণগঞ্জ ৫ আসনের বর্তমান সংসদ সদস্য সেলিম ওসমান, একই আসনের প্রয়াত সংসদ সদস্য নাসিম ওসমাসের স্ত্রী পারভীন ওসমান ও তার ছেলে আজমেরি ওসমান। এই তিনজনের মধ্যে পারভিন ওসমান ও আজমেরি ওসমান নির্বাচনের আগাম কোন ঘোষণা না দিলেও তাদের কর্মকান্ড ও রাজনৈতিক এবং নির্বাচনী বক্তব্যই প্রমান করে তারা নির্বাচনের দিকেই যাচ্ছেন।

এ দু’জনের পক্ষে তাদের দলীয় নেতাকর্মীদের দাবি উঠেছে নির্বাচনের। কিছুদিন আগে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আলহাজ মশিউর রহমান রাঙ্গা নারায়ণগঞ্জের চাষাড়ার নব নির্মিত সমবায় ভবনের কাজ পরিদর্শনে এসে বলেন, আওয়ামীলীগের সঙ্গে মহাজোটে নেই জাতীয় পার্টি। তার এই মন্তব্যের পর পরই জাতীয় পার্টির নেতাকর্মীসহ রাজনৈতিক বোদ্ধা মহলে ওসমান পরিবারের তিন সদস্য।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জাতীয় পার্টির মন্ত্রী একাধিকবার এই জেলায় এসেছেন। তার সাথে একবারের জন্যও দেখা যায়নি জাতীয় পার্টি থেকে নির্বাচিত এমপি সেলিম ওসমানকে। বরং আওয়ামীলীগের মন্ত্রী আসলে তার সাথে সার্বক্সনিক থাকতে দেখা যায় সেলিম ওসমানকে। আর এনিয়ে সেলিম ওসমানের প্রতি অসন্তুষ্ট জাতীয় পার্টির শীর্ষ নেতৃবৃন্দ থেকে তৃনমুল নেতৃবৃন্দ পর্যন্ত। আর গেল বার উপনির্বাচনে জাতীয় পার্টি মহাজোটে থাকায় এ আসনে মহাজোটের প্রার্থী ছিলেন সেলিম ওসমান। এবার জাতীয় পার্টির চেয়ারম্যান হুমেইন মুহাম্মদ এরশাদ ও দলের প্রেসিডিয়াম মেম্বাররা সকলেই বলছেন জাতীয় পার্টি মহাজোটে নেই। তারা এককভাবে নির্বাচন করবে। সে ক্ষেত্রে জাতীয় পার্টির কেন্দ্রীয় থেকে স্থানীয় সকল নেতাদেরই পচন্দের তালিকায় শীর্ষে রয়েছেন

প্রয়াত এমপি আলহাজ্ব নাসিম ওসমানের সহধর্মিনী পারভিন ওসমান ও তার ছেলে আজমেরি ওসমান।
জাতীয় পার্টির বিভিন্ন সুত্র থেকে জানাগেছে, বর্তমানে এ আসনের চার বারের এমপি প্রয়াত নাসিম ওসমানের স্মরণ সভায় যেখানেই পারভীন ওসমান গিয়েছেন সেখানেই পারভীন ওসমানকে এ আসনের এমপি হিসেবে দেখতে চায় বলেও শ্লোগান তুলছেন নেতাকর্মীরা। ইতিমধ্যে জাতীয়পার্টির নেতাকর্মীরা তার পক্ষে মনোনয়ন দাবি তুলেছেন। আর তিনি যদি প্রার্থী না হন সে ক্ষেত্রে জাতীয় পার্টির নেতাকর্মীদের পছন্দের তালিকায় রয়েছেন তার পুত্র আজমেরি ওসমান।

গত ৩০ এপ্রিল থেকে নারায়ণগঞ্জে নির্বাচনী রাজনীতিতে এখন সবচেয়ে বেশি আলোচনায় প্রয়াত চার বারের এমপি নাসিম ওসমানের সহধর্মিনী পারভীন ওসমান ও তার পুত্র আজমেরি ওসমান। তারা নির্বাচনের আগাম কোন ঘোষণা না দিলেও তাদের কর্মকান্ড ও রাজনৈতিক বক্তব্য এবং নির্বাচনী বক্তব্যই প্রমান করে তারা নির্বাচনের দিকেই যাচ্ছেন।

প্রয়াত নাসিম ওসমানের স্মরণে বিভিন্ন কর্মসূচিতে পারভীন ওসমানকে নিমন্ত্রন করছেন স্থানীয় লোকজন ও জাতীয়পার্টির নেতাকর্মীরা। এসব কর্মসূচিতে নেতাকর্মীরা জোড়ালো দাবি তুলে আসছেন এ আসনে এবার পারভীন ওসমানকে এমপি হিসেবে দেখতে চান।

আরও জানাগেছে, এ আসনের ৪ বারের প্রয়াত এমপি ও জাতীয়পার্টির প্রেসিডিয়াম সদস্য নাসিম ওসমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে গত ৩০ এপ্রিল থেকে এ আসনের প্রতিটি এলাকায় যাচ্ছেন নাসিম ওসমানের স্ত্রী পারভীন ওসমান ও তার ছেলে আজমেরি ওসমান। যেখানে তিনি রাজনৈতিক ও নির্বাচনী বক্তব্য দিচ্ছেন। এসব কর্মসূচিতে তার পক্ষে নির্বাচনের দাবি তুলছেন জাতীয়পার্টির নেতারা। এখানে পারভীন ওসমানের দেবর সেলিম ওসমান বর্তমান এমপি। সেলিম ওসমান বিভিন্ন অনুষ্ঠানে বলছেন, নির্বাচন মুখ্য বিষয় নয় এখানে উন্নয়ন মুখ্য বিষয়।

এ আসনে নৌকা প্রতীকের পক্ষে গণসংযোগের পাশাপাশি লাঙ্গল বিরোধী শ্লোগান তুলেছেন আওয়ামীলীগের ৮ নেতা। তারা বিভিন্ন এলাকায় নিজ নিজ অনুসারি নেতাকর্মীদের নিয়ে গণসংযোগ সভা সমাবেশ করে যাচ্ছেন। দাবি করছেন এ আসনে আর জাতীয়পার্টিকে ছাড় দেয়া যাবে না। বিএনপির বিরুদ্ধে না বললেও তারা লাঙ্গলের বিরুদ্ধেই বিভিন্ন কর্মসূচিতে বক্তব্য রাখছেন। যার পাল্টা জবাবও জাপার এমপি সেলিম ওসমান দিয়ে যাচ্ছেন। এখন বড় ফ্যাক্টর হয়ে দাড়িয়েছে বর্তমানে পারভীন ওসমান ও তার পুত্র আজমেরি ওসমানের মাঠে নামা।

জাতীয়পার্টির নেতাকর্মীরা দাবি করছেন, নাসিম ওসমানের স্ত্রী বেগম পারভীন ওসমানকে এ আসনে এমপি হিসেবে তারা দেখতে চান। নেতাকর্মীদের দাবি-পারভীন ওসমান এমপি নির্বাচিত হলে এখানকার জাতীয়পার্টি আরও চাঙ্গা হয়ে উঠবে এবং নেতাকর্মীরাও মুল্যায়িত হবেন বলে দাবি করেন তারা।

এ আসনে বর্তমানে এমপি রয়েছেন মহাজোটের শরীক দল জাতীয়পার্টি থেকে একেএম সেলিম ওসমান। তিনি বিকেএমইএ-এর সভাপতির পদেও রয়েছেন। ২০১৪ সালের ২৬ জুন নারায়ণগঞ্জ-৫ আসনের উপ-নির্বাচনে তিনি জাতীয়পার্টির লাঙ্গল প্রতীকে নির্বাচন করে এমপি নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্ধি ছিলেন নাগরিক ঐক্যের নেতা সাবেক এমপি এসএম আকরাম। এর আগে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে এ আসন থেকেই জাতীয়পার্টির প্রেসিডিয়াম সদস্য প্রয়াত নাসিম ওসমান এমপি নির্বাচিত হন। ওই বছর ৩০ এপ্রিল নাসিম ওসমান মৃত্যুবরণ করলে উপ-নির্বাচনে সেলিম ওসমান লাঙ্গল প্রতীকে নির্বাচন করে নির্বাচিত হন। উপ-নির্বাচনেও নাসিম ওসমানের স্ত্রী পারভীন ওসমানের নির্বাচন নিয়ে দাবি তুলেছিলেন নেতাকর্মীরা। বর্তমানে প্রতিদিনই এ আসনের বিভিন্ন এলাকায় পারভীন ওসমান বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক এবং নাসিম ওসমানের স্মরণে দোয়া মাহফিলে যাচ্ছেন।

২০১৪ সালে ৫ জানুয়ারির নির্বাচনে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছিলেন জাতীয় শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি শুক্কুর মাহামুদ। মহাজোট থাকায় আসনটি জাতীয়পার্টিকে ছেড়ে দিলে তিনি মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন। পরে প্রয়াত নাসিম ওসমান বিনা প্রতিদ্বন্ধিতায় এমপি নির্বাচিত হন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আওয়ামীলীগ নেতাকর্মীদের লাঙ্গল বিরোধী অবস্থান এবং বর্তমানে জাতীয় পার্টির নেতাকর্মীদের পচন্দের তালিকায় পারভিন ওসমান ও আজমেরি ওসমান থাকায় নানামুখি চ্যালেঞ্জে রয়েছেন সেলিম ওসমান। আর এসব ঘটনায় তিনি অনেকটা নীরব। আর গত একমাস ধরে বেশ সরব পারভিন ওসমান। সেই সাথে সরব লাঙ্গল বিরোধি আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীরা।

স্পন্সরেড আর্টিকেলঃ