আজ শুক্রবার, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকার পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিত করেছে: বস্ত্র ও পাটমন্ত্রী

নবকুমার: 

নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেছেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার সরকার পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিত করেছে। এক সময় পাট কাঠির মূল্য ছিলো না। শুধু রান্নার কাজে ব্যবহার হতো । বর্তমানে পাট কাঠি দিয়ে কার্বন তৈরী করা হচ্ছে। যা বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক  মুদ্রা অর্জন করা হচ্ছে। চাষীরা স্বাবলম্বী হচ্ছে। তিনি বলেন, পাট পাতার চা তৈরী করা হচ্ছে। গত অর্থ বছরের ২.৫টন চা জার্মানিতে রপ্তানি করা হয়েছে। নতুন অর্থ বছরে ৫ টন করা হবে। অতীতের কোন সরকার পাট শিল্প নিয়ে মাথা ঘামান নাই। বিএনপি পাট শিল্পকে ধ্বংস করে দিয়েছিলো।

বুধবার (৩ জুলাই) মতিঝিলে ৫ দিন ব্যাপী  বহুমুখী পাট মেলা ও বিক্রয় কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, শুধু শহর নয় গ্রাম গঞ্জে পাট পণ্যের মেলা করা হবে। দেশের ৪৬ টি জেলায় ২৩০ টি উপজেলা বিশেষ প্রকল্পের মাধ্যমে ৪ লাখ ২০ হাজার কৃষককে পাট চাষের প্রশিক্ষণ দেয়া হবে।

মন্ত্রী বলেন, দৈনিক পরিবেশবান্ধব সোনালী ব্যাগ তৈরী হচ্ছে ২ হাজার পিছ। এটাকে ১ লাখ পিছে উন্নতি করার লক্ষে কাজ চলছে। বর্তমান সরকারের যুগান্তকারি পদক্ষেপের কারণে পাট শিল্প হারানো গৌরব ফিরে পাচ্ছে।

গোলাম দস্তগীর গাজী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ২০৪১ সালের আগে বাংলাদেশ উন্নত বিশ্বে চলে যাবে।

এসময় উপস্থিত ছিলেন , শিল্প মন্ত্রী হুমায়ুন আহমেদ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেলায়েত হোসেন, মন্ত্রীর বিশেষ সহকারি এমদাদুল হক, অতিরিক্ত সচিব গুলনার নাজমুন নাহার ,পাট অধিদপ্তরের মহাপরিচালক শামসুল আলম, জেডিপিসির নির্বাহী পরিচালক রীনা পারভীন (অতিরিক্ত সচিব), বাংলাদেশ জুট ডাইভারসিফাইড প্রোডাক্ট ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের (বিডিজেএমইএ) আহ্বায়ক মো. রাশেদুল করিম মুন্নাসহ।

এছাড়া গোলাম দস্তগীর গাজী মেলায় বিভিন্ন স্টলে পাট পণ্য ঘুরে দেখেন।

স্পন্সরেড আর্টিকেলঃ