আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকারি দেয়ালও নিটার দখলে

  • সরকারি প্রতিষ্ঠানের দেয়ালে ব্যানার পোস্টার টানালে কি ক্ষতি হয় : নিটার অহিদুল
  • দ্রুত অপসারণ করা হবে : নাসিক

সংবাদচর্চা রিপোর্ট:
শহরের কলেজ রোড এলাকার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের দেয়াল দখল করে রেখেছে নিটা। শহর জুড়ে ছেয়ে গেছে হাজার ব্যানার পোস্টার। সরেজমিনে দেখা গেছে , নিটা নারায়ণগঞ্জ যুব একাডেমী, নিটা মা মেডিকেল এ্যাসিসটেন্ট ট্রেনিং সেন্টার, নিটা কম্পিউটার ও স্পোকেন ইংলিশসহ মার্চেন্ডাইজিং প্রশিক্ষণ, নিটা ফার্মেসী সহ বিভিন্ন ব্যানারও পোষ্টার দিয়ে কলেজ রোড এলাকায় অবস্থিত জেলা পরিষদের ডাক-বাংলার দেয়াল ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের নির্মান করা দেয়াল দখল করে রেখেছে।

সরকারি তোলারাম কলেজের শিক্ষক (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, সাইনর্বোডে সরকারের প্রতিক ব্যবহার করে। সেবার নামে বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে তুলেছে। এই ব্যানার অপসারনের জন্য নাসিকের দ্রুত ব্যবস্থা নেয়া দরকার।
কলেজ রোড এলাকার আব্দুর রহমান বলেন, সরকারি দেয়াল গুলোকে তারা নিজস্ব সম্পতি বানিয়ে ফেলছে। এরা কলেজ রোড এলাকাটাকে ব্যানার পোষ্টার দিয়ে দখল করে রেখেছে।
ডাক-বাংলার কেয়ারটেকার শহিদুল ইসলাম বলেন, আমরা বাধা দেই কিন্তু তারা বিভিন্ন লোক মারফত দেয়ালে ব্যানার লাগায়। সরকারি দেয়ালে ব্যক্তিগত প্রতিষ্ঠানের ব্যানার লাগানো ঠিক না। তা দন্ডনীয় অপরাধ।

এ বিষয়ে নিটার প্রতিষ্ঠাতা অহিদুলের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সরকারি দেয়ালে ব্যানার-পোস্টার টানিয়েছে। আরো অনেকে টানিয়েছে। ৩ টি প্রতিষ্ঠান রয়েছে সেই ৩ টি প্রতিষ্ঠানের ব্যানার পোস্টার টানিয়েছি। সরকারি প্রতিষ্ঠানের দেয়ালে ব্যানার- পোস্টার টানালে কি ক্ষতি হয় সেই প্রতিষ্ঠানের! নাসিকের ইউএনডিপির সাথে জড়িত আছে বলে তিনি জানান।

ব্যানার – পোস্টার অপসারনের বিষয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মকর্তা আলমগীর হোসেন হিরণ দৈনিক সংবাদচর্চাকে জানান, নাসিক সর্বদা ব্যানার ফেনটুন অপসারণ করে থাকে। বিশেষ করে সরকারি প্রতিষ্ঠানে দেয়ালে যে সকল ব্যানার ও ফেসটুন টানানো হয় তা অপসারণ করে থাকে নাসিক। এছাড়া যে সকল প্রতিষ্ঠান অনুমতি ছাড়া ব্যানার-পোস্টার টানিয়েছে সে বিষয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

উল্লেখ্য, দেয়ালে পোস্টার লাগানোর বিরুদ্ধে আইন প্রণয়ন করা হয়েছে। সেই আইনের ধারা ৪ অনুযায়ী নিধারিত স্থান ব্যতিত কোন স্থানে দেয়াল লিখন বা পোষ্টার লাগানো যাইবে না। এই আদেশের পূরণ কল্পে, কোন স্থানীয় কর্তৃপক্ষ দেয়াল লিখন বা পোস্টার লাগাবার জন্য প্রশাসনিক আদেশ দ্বারা নিধারণ করতে পারবে। তবে নিধারিত স্থানে দেয়াল লিখন বা পোস্টার লাগানো যাইবে । তাতে শর্ত থাকে যে স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে। কোন ব্যক্তি বিধান লঙ্গন করিলে অপরাধ বলিয়া গন্য হবে।

স্পন্সরেড আর্টিকেলঃ