আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মানববন্ধন

শিক্ষাখাতে বাজেটের ২৫ শতাংশ বরাদ্দ সহ ৮ দফা দাবী নিয়ে প্রতিকী মানববন্ধন করেছেন নারায়ণগঞ্জ জেলা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। বুধবার সকালে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে নারায়ণগঞ্জের জেলা প্রশাসকরে কার্যালয়ের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তারের সভাপতিত্বে এ সময়ে বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক কমরেড নিখিল দাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সহ-সভাপতি জেসমিন আক্তার, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শিমুল, অর্থ সম্পাদক মুন্নি সরদার, নারায়ণগঞ্জ কলেজ শাখা সংগঠক রায়হান শরীফ প্রমুখ।

এ সময়ে উপস্থিত বক্তারা ৮দফা দাবী উপস্থাপন করেন, যেখানে জাতীয় বাজেটের ২৫ শতাংশ এবং জিডিপির ৬ভাগ বরাদ্দের দাবী জানানো হয়। উপস্থিত বক্তারা বলেন, গভেষনা খাতে বরাদ্দ বৃদ্ধি করে জাতীয় সক্ষমতা বাড়াতে হবে। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধে সকল শিক্ষা প্রতিষ্ঠানের এ বছরের বেতন-ফি মওকুফ করতে হবে। বেসরকারী বিশ্ববিদ্যালয়ের চলতি এক সেমিস্টারের ফি বাতিল করতে হবে। শিক্ষার্থীদের বাসা-মেস ভাড়া মওকুফে বিশেষ বরাদ্দ ও অস্বচ্ছল শিক্ষার্থীদের আর্থিকভাবে সহায়তা করতে হবে।

তারা লিখিত দাবীতে আরও উলেখ্য করেন, সকলের জন্য রাষ্ট্রিয়ভাবে স্বাস্থসেবা নিশ্চিত, করোনা কালে স্বাস্থ্যখাতে বাজেটের ২০শতাংশ বরাদ্দ করা। প্রত্যেক জেলা হাসপাতালে ন্যূনতম ২৫টি ভেন্টিলেটর মেশিন ও আইসিইউ সার্পোটসহ ৫০০শয্যার করোনা ইউনিট চালু করা। প্রতিদিন ৫০হাজার টেষ্ট টেষ্ট করে সকল নাগরিককে টেস্টের আওতায় আনতে হবে। গনস্বাস্থ্যের কেন্দ্রের র‌্যাপিড টেস্টিং কিটের কার্যকরিতা জনসম্মুখে প্রকাশ করতে হবে। করোনায় কর্মহীন নিম্ম আয়ের সকল মানুষকে আগামী তিন মাসের রেশন ব্যবস্থা ও দলীয়করণ-দূর্নীতি-লুটপাট বন্ধে কার্যকর উদ্যোগ গ্রহন। মত প্রকাশের অধিকার হরণকারী নিবর্তনমূলক ডিজিটাল আইন বাতিল এবং এ আইনে গ্রেফতারকৃত সকল নাগরিককে মুক্ত দিতে হবে। করোনা ভাইরাসের কারনে দেশে ও বিদেশ থেকে আগত কর্মহীন হয়ে পড়া নাগরিকদের কর্মসংস্থানের জন্য বিশেষ পরিকল্পনা গ্রহনের দাবী জানান তারা।

স্পন্সরেড আর্টিকেলঃ