আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আইডিইবি স্বর্ণপদক পেলেন সাবেক এমএনএ মরহুম সফর আলী মিয়া

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
মহান মুক্তিযুদ্ধ, রাজনীতি ও সমাজ সেবায় অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে আইডিইবি স্বর্ণপদক-২০১৮ পেয়েছেন মুজিব সরকারের সাবেক শিল্প বিষয়ক উপদেষ্টা ও সাবেক জাতীয় পরিষদ সদস্য (এমএনএ) সফর আলী মিয়া (মরণোত্তর)।
গত শনিবার গণভবনে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ২২তম জাতীয় কনভেশনে এ স্বর্ণপদক প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে মরহুম সফর আলী মিয়ার পক্ষে প্রধানমন্ত্রীর নিকট থেকে পদক, ক্রেস্ট ও সার্টিফিকেট গ্রহণ করেন তাঁর বড় ছেলে এটিএম মোজহারুল হোসেন।

অনুষ্ঠানে মন্ত্রী পরিষদ সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, সরকারের পদস্থ কর্মকর্তাবৃন্দ, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, শিক্ষাবিদ, বিদেশি কূটনিতিক এবং উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত  মরহুম সফর আলী মিয়া ১৯৭০ সালে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে সোনারগাঁও আড়াইহাজার নির্বাচনী এলাকা থেকে জাতীয় পরিষদ সদস্য (এমএনএ) নির্বাচিত হন। পরবর্তীতে তিনি স্বাধীনতা সংগ্রামে সক্রিয় অংশগ্রহণ করে মুজিবনগর সরকারের শিল্প বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। তিনি সংবিধান প্রণেতা ছিলেন। সৎ ও আদর্শ রাজনৈতিক ব্যক্তিত্বে কারণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাছে সফর আলী মিয়া অত্যন্ত আস্থভাজন ছিলেন। তিনি নিজস্ব ভূমি ও অর্থায়নে আড়াইহাজারে সফর আলী মহাবিদ্যালয়, দাইরাদীতে হাজী আকবর আলী প্রাথমিক বিদ্যালয়, আড়াইহাজার উচ্চ বিদ্যালয়ের জন্য খেলার মাঠ (শহীদ মঞ্জুর স্টেডিয়াম) নির্মাণসহ অবহেলিত জনপদের সংস্কার, কাঁচা রাস্তায় ইট বিছানো, ভাঙ্গা রাস্তা মেরামতকরণসহ বিভিন্ন সমাজ সেবামূলক কাজে করেন। লায়ন্স ক্লাব অব ঢাকা সাউথ ও লায়ন্স ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩১৫ এর সঙ্গে জড়িত থেকে ক্লাবের মাধ্যমে চক্ষু শিবিরের আয়োজন করে অন্ধদের আলো দানে সহায়তা করেন। ১৯৮৫ সালের ১২ ফেব্রুয়ারি তিনি ইন্তেকাল করেন। তাঁকে সমাধিস্থ করা হয় আড়াইহাজার উপজেলা সদরের নিজ বাড়িতে।

স্পন্সরেড আর্টিকেলঃ