আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রমিক মৃত্যুর গুজবে সাভারে ৩ ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

জাহাঙ্গীর হোসেন সাগর: ঢাকার সাভারে শ্রমিক মৃত্যুর গুজবকে কেন্দ্র করে ৩ ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকরা। সোমবার (১৪ জানুয়ারি) সকালে ঢাকা আরিচা মহাসড়কের সাভারের আমিনবাজারের তুরাগ এলাকায় এ ঘটনা ঘটে।

জানা যায়, সড়ক দুর্ঘটনায় পোশাক শ্রমিক মারা গেছে এমন গুজবকে কেন্দ্র করে সাভারে ঢাকা আরিচা মহাসড়ক প্রায় তিন ঘন্টা অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। এঘটনায় বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়কে চলাচলরত বেশ কয়েকটি সিটি করর্পোরেশনের ময়লা বোঝাই গাড়ি ভাঙচুরও করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে তুরাগ এলাকার ব্যান্ডো ইকো এ্যাপারেলন্স এর এক নারী শ্রমিক তুরাগ এলাকা দিয়ে রাস্তা পারও হওয়ার সময় সামনে থেকে আসা একটি বাস তাকে চাপা দেয়।এসময় মহাসড়কে রাজধানী থেকে ছেড়ে আসা ময়লা বোঝাই একটি গাড়ি যানজটে পড়লে ওই আহত শ্রমিকদের সাথে ময়লা বোঝাই গাড়ি চালকের তর্ক বিতর্ক হয়। এক পর্যায়ে ওই ময়লা বোঝাই’র গাড়ি চালক ওই পোশাক কারখানার চার শ্রমিককে পিটুনি দিলে কারখানার শ্রমিকরা একজোট হয়ে ওই গাড়ি চালকে পিটুনি দেয়।

পরে শ্রমিকরা ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে ও ময়লা বোঝাই এর বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে। এসময় শ্রমিকরা তিন ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় মহাসড়কে আটকা পড়ে কয়েক হাজার যানবাহন। চরম দুর্ভোগে পড়েন বাসযাত্রীরা।

খবর পেয়ে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে আড়াই ঘন্টা পরে শ্রমিকদের মহাসড়ক থেকে ধাওয়া দিয়ে সরিয়ে দেয়। পরে স্থানীয়রা আহত গাড়ি চালক ও শ্রমিকদের উদ্ধার করে চিকিৎসার জন্য স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করে।

আজকের জন্য ওই পোশাক কারখানাটিতে সাধারণ ছুটি ঘোষনা করা হয়েছে।

অন্যদিকে, বেতন বৈষম্য দুরীকরনের দাবিতে টানা অষ্টম দিনের মত আশুলিয়ার নরসিংপুর এলাকায় বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় আহত হয়েছে অন্তত ৫ শ্রমিক। সকালে শ্রমিকরা বাইপাইল আব্দুল্লাহপুর মহাসড়কের আশুলিয়ার নরসিংপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে পুলিশ তাদের সরিয়ে দিতে চাইলে শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় ছুটি ঘোষনা করা হয়েছে বেশ কয়েকটি পোশাক কারখানা।

এবিষয়ে জানতে চাইলেসাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল আউয়াল জানান, বর্তমানে ঢাকা আরিচা মহাসড়কে যানচলাচল স্বাভাবিক রয়েছে।

স্পন্সরেড আর্টিকেলঃ