আজ বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শুরু হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতি,কে হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি

শুরু হয়েছে রাষ্ট্রপতি

শুরু হয়েছে রাষ্ট্রপতি

টি.আই.আরিফ:

আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। সংসদের চলতি ১৯তম অধিবেশনের মধ্যেই সংসদ সদস্যদের ভোটে রাষ্ট্রপতি পদের নির্বাচন হবে বলে সোমবার রাতে  জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে কোনও রাজনৈতিক ব্যক্তিত্বকেই বেছে নিতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। সুশীল বা পেশাজীবী মহল থেকে কাউকে পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচিত করার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় নেতারা।

দলীয় সূত্রগুলো বলছে, দেশ ও দলের প্রতি আনুগত্য রয়েছে, ইমেজসম্পন্ন ও সুপরিচিত এবং রাজনীতিতে ত্যাগ-তিতীক্ষা রয়েছে— এমন ব্যক্তিই হবেন পরবর্তী রাষ্ট্রপতি।

২০১৩ সালের ২৪ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন মো. আবদুল হামিদ। সে হিসাবে ২৩ এপ্রিল তার পাঁচ বছর মেয়াদ শেষ হচ্ছে। সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে উক্ত পদ শূন্য হইলে মেয়াদ সমাপ্তির তারিখের পূর্ববর্তী নব্বই হইতে ষাট দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে।

ইসি কর্মকর্তারা জানান, রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠান নিয়ে শিগগিরই স্পিকারের সঙ্গে আলাপ করবে নির্বাচন কমিশন। পরে তফসিল ঘোষণা করা হবে। কারণ নির্বাচন হবে সংসদ অধিবেশন কক্ষে। ভোট দিয়ে দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচন করবেন সংসদ সদস্যরা।

আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে আলোচনায় তিনটি নাম উঠে এসেছে। এর মধ্যে রয়েছে বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নামও। তবে তিনি দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হবেন কিনা, তা নির্ভর করছে তার শারীরিক সুস্থতার ওপর। আলোচনায় আরও রয়েছে জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের নাম। সম্ভাব্য রাষ্ট্রপতি হিসেবে সাবেক তথ্যমন্ত্রী নাম শোনা যাচ্ছে বিভিন্ন মহলে।বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নামও শোনা যাচ্ছে। তার প্রতি প্রধানমন্ত্রীর রয়েছে অগাধ আস্থা,।স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশারফের হোসেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য,গহর রেজভীর তার ও নাম রয়েছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর দুই সদস্য নাম প্রকাশ না করার শর্তে ‘চলতি বছরেই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এসময় দেশে অস্থিরতা তৈরির চক্রান্ত হতে পারে। সে ক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত কোনও পরিস্থিতি মোকাবিলা করার মতো বুদ্ধিমত্তাসম্পন্ন এবং সব মহলে গ্রহণযোগ্য কোনও রাজনৈতিক নেতাই হবেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি।’

এছাড়া, অতীত অভিজ্ঞতা সুখকর না হওয়ার কারণেই সুশীল সমাজ ও পেশাজীবী মহল থেকে কাউকে রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত করা হবে না বলে জানিয়েছেন সরকারের প্রভাবশালী একজন মন্ত্রী।

স্পন্সরেড আর্টিকেলঃ