আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিকল মুক্ত বন্দরের শিরিন

বিশেষ প্রতিবেদক:

বন্দর উপজেলার কলাগাছিয়ার ইউনিয়নের হাজিপুর এলাকার শিরিন আক্তার অবশেষে শিকল মুক্ত হয়েছে। গতকাল সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এ্যাম্বুলেন্সে করে নিয়ে তাকে ঢাকার শ্যামলীতে মানসিক হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে ২৮ আগস্ট দৈনিক সংবাদচর্চা’য় ‘ ২০ বছর ধরে শিকলবন্দি’ শিরোনামে তাকে নিয়ে সংবাদ প্রকাশ হয়।

বন্দর উপজেলার কলাগাছিয়ার ইউনিয়নের সাবেক ২ বর্তমান ৪ নম্বর ওয়ার্ডের সাবেক মেম্বার প্রয়াত সাইদুর রহমানের ৭ ছেলে ৪ মেয়ের মধ্যে সপ্তম সন্তান শিরিন। বন্দর গার্লস স্কুল থেকে এসএসসি পরীক্ষা দেয়ার কথা ছিলো তাঁর। টেস্ট পরীক্ষায় উত্তির্ণও হয়েছিলেন। এরপরই জীবনে ঘটে এক বিপত্তি।

শিরিনের ছোট ভাই এলিন জানান, ২০/ ২৫ বছর ধরে শিরিন আক্তার মানসিক প্রতিবন্ধি। স্থানীয় একজন চিকিৎসকের পরামর্শে পাবনা মানসিক হাসপাতালে নেয়া হয়। সেখানে ১ বছর থাকার পর কিছুটা উন্নতি হলে বাড়িতে আনা হয়। কিছু দিন পর ফের অস্বাভাবিক আচরণ শুরু করে। এরপর আরও দুইবার পাবনায় নেয়া হয়। বাড়ি ছেড়ে যেন না যায় এ কারনে শিকলবন্দি করে রাখা হয়েছিলো তাকে।

হাজীপুরে শিরিনদে বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়ির এক কোনে একটি খালি ঘর রয়েছে। তার সামনে পলিথিন দিয়ে ঘেরা ছোট্ট জায়গায় দিনভর মাটিতে বসে থাকে শিরিন আক্তার। পায়ে শিকল বাঁধা থাকায় নিজ থেকে উঠে দাঁড়ানোর তেমন চেষ্টাই করে না সে। পরিবারের সদস্যরা জানান, শিকল খুলে দিলে দূরে চলে যায় তাই শিকলবন্দি অবস্থায় খাওয়া দাওয়া সহ সব কাজ সারতে হয়। প্রতিবেশীরা জানান, শিকল দিয়ে দীর্ঘ দিন বেঁধে রাখায় অনেকটা পঙ্গু হয়ে গেছে সে। এখন আর ঠিক মতো সোজা হয়ে দাঁড়াতেও পারে না।

শিরিনের ভাবী জহুরা বেগম জানান, আমরা অনেক চেষ্টা করেছি। এখন অভাবের সংসারে তার জন্য খাওয়া দেয়া ছাড়া আর কিছু করা সম্ভব হয় না।

২৭ আগস্ট বিষয়টি জানানো হয় নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন কে। তিনি ঘটনা শুনেই মন্তব্য করেন, এ ঘটনা হৃদয় বিদারক। জেলা প্রশাসকের নির্দেশে পরবর্তীতে বন্দর উপজেলা প্রশাসন ব্যবস্থা নেয়। এদিকে ২৮ আগস্ট দৈনিক সংবাদচর্চায় সংবাদ দেখে ইসদাইর সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি সিদ্দিকুর রহমান শিরিন আক্তারের চিকিৎসার জন্য ২৯ আগস্ট জেলা প্রশাসকের বাস ভবনে জেলা প্রশাসকের হাতে ১ লাখ টাকা তুলে দেন। ২ সেপ্টেম্বর বন্দর উপজেলায় এ টাকা শিরিন আক্তারের পরিবারের কাছে দিবেন জেলা প্রশাসক। এদিন তিনি শিরিন আক্তারের জন্য ভাতা সহ তার জীবন মান উন্নয়নের জন্য স্থানীয় প্রশাসন, সমাজ সেবা অধিদপ্তর ও জনপ্রতিনিধিদের নির্দেশনা দিবেন।

উল্লেখ্য, সম্প্রতি আরটিভি’র অটিজম ও প্রতিবন্ধি বিষয়ক অনুষ্ঠান ‘হাত বাড়িয়ে দিলাম’ অনুষ্ঠানের পরিচালক সৈয়দা মুনিরা ইসলাম সরেজমিনে শিরিন আক্তারের করুণ দশার কথা আরটিভির সংবাদে তুলে ধরে। এরপরপরই বিষয়টি নজরে আসে সবার।

স্পন্সরেড আর্টিকেলঃ