আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শপথ নিলেন গাজী-বাবু সহ নারায়ণগঞ্জের ৫ এমপি

সংবাদচর্চা রিপোর্ট:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জের ৫টি আসনে বিজয়ী নতুন এমপিরা শপথ গ্রহণ করেছেন।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে সংসদ ভবনের শপথকক্ষে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে এর আনুষ্ঠানিকতা শুরু হয়।

নারায়নগঞ্জ থেকে যে ৫ জন শপথ নিয়েছেন :

নারায়ণগঞ্জ ১ (রূপগঞ্জ) আসনে বিশিষ্ট শিল্পপতি গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক।নারায়ণগঞ্জ ২ (আড়াইহাজার ) আলহাজ্ব নজরুল ইসলাম বাবু। নারায়ণগঞ্জ ৩ (সোনারগাঁ) লিয়াকত হোসেন খোকা। নারায়ণগঞ্জ ৪(ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ ) শামীম ওসমান। নারায়ণগঞ্জ ৫ (সদর-বন্দর) সেলিম ওসমান।

প্রথমে রংপুর-৬ আসন থেকে নির্বাচিত স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিজেই নিজের শপথ গ্রহণ করেন। নিজের শপথের পর নির্বাচিতদের শপথবাক্য পাঠ করান তিনি। জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানকে অনুষ্ঠান সঞ্চালনা করেন।

শপথ শেষে নতুন সংসদ সদস্যরা সংসদ সচিবের কার্যালয়ের সংরক্ষিত খাতায় সই করেন এবং একসঙ্গে তাদের ছবিও তোলা হবে।

নির্বাচন কমিশনের (ইসি) পাঠানো গেজেট বুধবার সংসদ সচিবালয়ে পৌঁছায়। এর পর সংসদের পক্ষ থেকে শপথ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য বিজয়ীদের কাছে আমন্ত্রণপত্র পাঠানো হয়।

সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথ গ্রহণ এবং শপথ নেওয়ার ৩০ দিনের মধ্যে সংসদের বৈঠক ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সংসদের প্রথম অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ না নিলে বা স্পিকারকে না জানালে বিজয়ীদের আসন শূন্য হওয়ার বিধানও রয়েছে।

৩০ ডিসেম্বর নির্বাচন শেষ হওয়ার পর ১ জানুয়ারি গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। ২৯৮ জনের নাম-ঠিকানাসংবলিত ওই গেজেট প্রকাশের পর নতুন এমপিদের শপথের আয়োজন করতে বুধবার সকালে সংসদ সচিবালয়ে আনুষ্ঠানিক চিঠি দেয় ইসি।

স্পন্সরেড আর্টিকেলঃ