আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রেল স্টেশনে ‘নিরাপত্তার দায়িত্বে নারী গেটম্যান ’

মু. বিল্লাল আহম্মেদ
নানা বাধা আর প্রতিকূলতার মধ্যেও নিজেদের এগিয়ে নিতে চায় নারীরা। তাদের পেছনটা টেনে ধরে করে অসহযোগিতা। নারীদের করা হয় অবমূল্যায়নও। নারীদের কর্মস্থলের পরিবেশ বৈরী হওয়ার কারণে তাদের বেঁধে দেওয়া হয় কিছু পেশায়। যে গুলোকে একপর্যায়ে আখ্যায়িত করা হয় নারীর পেশা হিসেবে। কেউ বলে অমুক পেশায় নারী ভালো করবেন কিংবা নারীর জন্য ওই পেশাটাই ভালো। তবে বর্তমানে নারী নিজেই নির্ধারণ করে তার পেশা। নারীরা নিয়োজিত আছেন বিভিন্ন পেশায়। এমনি ব্যতিক্রম এক পেশায় দেখা গেছে এক নারীকে।
শহরের চাষাঢ়া রেল স্টেশনের গেটম্যান হিসেবে কর্মরত আছেন ওই নারী। প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত তিনি দায়িত্ব পালন করে থাকেন। ওই সময় আশপাশের লোকজন তার দিকে তাকিয়ে থাকলেও তিনি তার নিজ গতিতে কাজ করেন। তবে তিনি গনমাধ্যমে তার পরিচয় দিতে অনেকটা নাজুক। তার সাথে কর্মরত সবাই তাকে নিয়ে গর্ববোধ করে বলে জানা গেছে।
অদম্য এই নারীর সহকর্মীরা জানান, ব্যতিক্রম এই পেশায় নারায়ণগঞ্জে এর আগে কোন নারী সদস্য কাজ করেননি। তিনি পুরুষ গেট ম্যানের চেয়ে অনেক ভাল কাজ করেন। ট্রেন পথের নিরাপত্তার জন্য নারীদের এগিয়ে আসা দরকার। তাহলে এই পথের দূর্ঘটনা কমে আসবে বলে জানান তারা।
সূত্র মতে, ঢাকা-নারায়ণগঞ্জ রেল পথে প্রতিদিন ১৬ জোড়া ট্রেন চলাচল করে। চাষাঢ়া রেলগেট দিয়ে দিনে-রাতে সর্বমোট ৩২ বার গেট নামাতে হয়। দুই শিফটে কাজ করে ২ জন গেটম্যান এর মধ্যে একজন নারী সদস্য। তিনি অন্যদের কাছ থেকে অনেকটা দায়িত্বশীল বলে জানান স্থানীয়রা।

স্পন্সরেড আর্টিকেলঃ