আজ বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

যুগের চিন্তা সম্পাদকের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ: ওসমান পরিবারের সম্মানহানির অভিযোগে নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত ‘দৈনিক যুগের চিন্তা’ পত্রিকার সম্পাদক ও প্রকাশক আবু আল মোরছালীন বাবলার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমানের শ্যালক জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ এহসানুল হাসান নিপু। ‘মেয়র আইভীকে হত্যাচেষ্টা’ শিরোনামে সংবাদে ওসমান পরিবারকে হেয় করে সম্মানহানী করা হয়েছে বলে মামলায় অভিযোগ আনা হয়। গতকাল মঙ্গলবার সকালে বিজ্ঞ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আমলী ‘ক’ অঞ্চল আদালতে অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট অশোক কুমার দত্ত উপস্থিতিতে তথ্য ও প্রযুক্তি আইন, ২০০৬ (সংশোধন ২০১৩) এর ৫৭(১) ধারায় এ মামলা (পিটিশন মোকাদ্দমা নং-২২৯/১৭) দায়ের করেন।

আদালত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ এর অধিনে আনা কোন অপরাধ আমলে নেয়ার কোন এখতিয়ার অত্র আদালতের নেই উল্লেখ করে দরখাস্ত বিষয়ে প্রয়োজনীয় ও যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আদেশ দিয়েছেন।

বাদী দায়ের করা নালিশে উল্লেখ করেন, অত্র মামলার বাদী একজন সহজ, সরল, শান্তিপ্রিয়, আইন মান্যকারী লোক। তিনি নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এবং নারায়ণগঞ্জ জেলার ঐতিহ্যবাহী ওসমান পরিবারের একজন অত্যন্ত ঘনিষ্ঠ নিকটাত্মীয় বটে। দৈনিক যুগের চিন্তায় ৫ ডিসেম্বর ‘মেয়র আইভীকে হত্যাচেষ্টা’ শিরোনামে সংবাদটি বাদী তার নিজ মোবাইল ফোনের মাধ্যমে পাঠ করিয়া অবাক, বিস্মিত, ব্যথিত ও সংক্ষুদ্ধ হয়েছেন।

উক্ত সংবাদটির শেষের দিকে “সম্প্রতি মেয়র আইভীকে উপমন্ত্রীর মর্যাদা দিয়েছে সরকার। ঘোষিত জেলা কমিটিতেও মেয়র আইভীর সমর্থনকারীরাই জায়গা করে নিয়েছে। অনেক আগে থেকেই মেয়র আইভীর তুমুল জনপ্রিয়তায় ক্ষুদ্ধ নারায়ণগঞ্জের ওসমান শিবির”। উক্ত সংবাদটি সম্পূর্ণ মিথ্যা, উদ্দেশ্যপ্রণোদিত, মানহানিকর ও উস্কানীমূলক এবং নারায়ণগঞ্জের সম্ভ্রান্ত ওসমান পরিবারকে হেয় প্রতিপন্ন করার শামিল।

অত্র মামলার আসামীর উক্তরূপ কর্মকান্ড আইন ও ন্যায়নীতির পরিপন্থি এবং উপরোল্লিখিত আইনের বিধান মতে দন্ডনীয় অপরাধ হয় বটে। কাজেই অত্র মামলার আসমী তাহার পত্রিকার উক্তরূপ মিথ্যা মানহানীকর সংবাদ ইলেক্ট্রনিক্স ফরমে প্রচার ও প্রকাশ করিয়া নারায়ণগঞ্জ তথা বাংলাদেশের ঐতিহ্যবাহী ওসমান পরিবারের মান সম্মানের হানী ঘটাইয়া আসামী বর্ণিত ধারায় অপরাধ সংগঠিত করিয়াছে।

মামলার বাদী পক্ষের আইনজীবী ছিলেন-এড. হাসান ফেরদৌস জুয়েল, এড. মহসিন মিয়া, এড. কামরুল হাসান এবং এড. রবিউল আমিন রনী। এবং মামলায় স্বাক্ষী করা হয়েছে বাদী নিজে, মোরশেদ আলম আঁখী, মামুন আহমেদ ইমন এবং ছানোয়ার হোসেন জুয়েলকে।

স্পন্সরেড আর্টিকেলঃ