আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুখোমুখি সাইয়িদ-নাসিম !

নবকুমার:

এক মঞ্চে দেখা গেছে উত্তরবঙ্গের আওয়ামী লীগের সাবেক দুই মন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদ ও মোহাম্মদ নাসিমকে। ১৯৯৬ সালে ২১ বছর পর আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতা গ্রহণ করলে তখন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন মোহাম্মদ নাসিম এবং তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন অধ্যাপক ড. আবু সাইয়িদ। গত একাদশ সংসদ  নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে অধ্যাপক আবু সাইয়িদ চলে যান গণফোরামে। জানা গেছে সেই নির্বাচনে পাবনা ১ আসনে এড. শামসুল হক টুকুকে নৌকা প্রতীক দিতে বঙ্গবন্ধুর কন্যা আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা কে অনুরোধ করে ছিলেন দলটির প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম। নাসিমের কথা রেখেছেন প্রধানমন্ত্রী। পাবনা তথা উত্তরবঙ্গের আওয়ামী লীগের রাজনীতিতে এক সময় দাপট ছিলো অধ্যাপক আবু সাইয়িদের। কিন্তু ১৯৯৬ সালের পর  অধ্যাপক আবু সাইয়িদের সঙ্গে মোহাম্মদ নাসিমের দ্বন্দ্ব সৃষ্টি হয়। সাথিয়া উপজেলায় নাসিমের শ্বশুর বাড়ি হওয়াতে নাসিম বেড়া সাথিয়ার রাজনীতিতে কলকাঠি নারতে থাকে। তৈরী করে সাইয়িদ বিরোধী জোট। তার জোট করাতে ভালো হয়েছে আওয়ামী লীগের।

র্দীঘ দিন পর শুক্রবার (২৭ সেপ্টেম্বর) তেজগাঁওয়ের সমকাল কার্যালয়ে পত্রিকাটির ১৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে মুখোমুখী দেখা গেছে বর্তমান গণফোরামের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম কে। গণমাধ্যমে যে ছবিটি ভাইরাল হয়েছে তাতে দুই জন একে অপরের দিকে চেয়ে আছেন। তরে তারা কোন কথা বলছেন কি না সে বিষয়ে কোন কিছু জানা যায় নাই।

সমকালে প্রতিষ্ঠা বার্ষিকীতে সাবেক তথ্য প্রতিমন্ত্রী  অধ্যাপক আবু সাঈদ বলেন, ‘অসংকোচ প্রকাশের দুরন্ত সাহস’ নিয়ে সমকাল যে যাত্রা শুরু করেছে, সামনের দিনে তা আরও প্রাসঙ্গিক হবে।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, সমকালের প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দঘন মুহূর্তে প্রয়াত সম্পাদক গোলাম সারওয়ারকে স্মরণ করছি। তার নেতৃত্বে প্রতিষ্ঠিত সমকাল গণতন্ত্রের বিকাশে ভূমিকা রেখে যাচ্ছে। সারওয়ার ভাইয়ের অনুপ্রেরণায় আরও সামনে যাবে সমকাল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিক্ষাবিদ ও জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, সংবিধান প্রণেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী , কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ইনাম আহমেদ চৌধুরী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ ও অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ক্যাটারটন ডিকসন, লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়াসহ আরও অনেকে। সবাইকে সঙ্গে নিয়ে কেক কাটেন সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি ও প্রকাশক এ. কে. আজাদ।

স্পন্সরেড আর্টিকেলঃ