আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাদারীপুর -৩ আসনে আওয়ামীলীগ বিএনপি উভয় দলেই গ্রুপিং

মাদারীপুর -৩ আসনে

মাদারীপুর -৩ আসনে

শহিদুল ইসলাম লিখন,মাদারীপুর
মাদারীপুর-৩ আসনে আওয়ামীলীগ বিএনপি উভয় দলেই রয়েছে গ্রুপিং দ্বন্দ্ব। আগে গ্রুপিং দ্বন্দ্ব প্রকাশ্যে না থাকলেও নির্বাচন যত ঘনিয়ে আসছে দ্বন্দ্ব তত প্রকট হচ্ছে। সম্প্রতি আওয়ামীলীগের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবং সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন কবর জিয়ারত করতে এসে বিতর্কে জড়িয়ে পড়েন। এসময় তার সমর্থকরা কয়েকশত গাড়ি নিয়ে শোডাউন দেয়। এতে করে গ্রুপিং দ্বন্দ্বটি প্রকাশ্যে আসে। এছাড়াও কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম সমর্থকরা বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করছে। এদিকে বিএনপিতেও রয়েছে গ্রুপিং দ্বন্দ্ব। জেলা বিএনপির গ্রুপিং দ্বন্দ্বের প্রভাব রয়েছে মাদারীপুর-৩ আসনেও। কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহসভাপতি আসাদুজ্জামান পলাশ বিএনপির একাংশের নেতৃত্বে রয়েছে। আরেক অংশের নেতৃত্ব দেন কেন্দ্রীয় বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান খোকন তালুকদার। এছাড়াও কেন্দ্রীয় বিএনপির সহসাংগঠনিক সম্পাদক খোন্দকার মাশুকুর রহমান মাশুকও নিজস্ব বলয় তৈরীর চেষ্টা করছেন।
মাদারীপুরের কালকিনি উপজেলা ও সদরের একাংশের মোট ২০টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত মাদারীপুর ৩ জাতীয় সংসদীয় আসন। এখানে ভোটার সংখ্যা ২ লক্ষ ৪৪ হাজার। এই আসনে দলীয় মনোনয়ন প্রত্যাশী আওয়ামীলীগে ২ জন, বিএনপি ৩ জন ও জাতীয় পার্টির রয়েছে এক জন এবং ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের একজন প্রার্থী রয়েছে।
দলীয় ও স্থানীয় সূত্রে জানা গেছে, মাদারীপুর ৩ আসনে আওয়ামীলীগের তিন জন সম্ভব্য প্রার্থী হলেন সাবেক যোগাযোগমন্ত্রী ও এই আসন থেকে নির্বাচিত ৪ বারের সংসদ সদস্য সৈয়দ আবুল হোসেন, বর্তমান এমপি ও কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদাক আফম বাহাউদ্দিন নাছিম। সৈয়দ আবুল হোসেন যদি দলীয় মনোনয়ন না পান সেক্ষেত্রে হয় তার সমর্থক উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মীর গোলাম ফারুক প্রার্থী হতে পারেন এমনটাই ধারণা করছে নেতা কর্মীরা। অপর দিকে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান মাশুক, বিএনপির কেন্দ্রীয় গণশিক্ষা বিষয়ক সহ-সম্পাদক আনিচুর রহমান তালুকদার খোকন ও কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ-সভাপতি আসাদুজ্জামান পালাশ। এছাড়াও ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের কেন্দ্রীয় শুরা সদস্য অধ্যাপক বেলায়েত হোসেন এবং জাতীয় পার্টি থেকে কালকিনি উপজেলা কমিটির সভাপতি এম.এ খালেক দলীয় মনোনয়ন প্রত্যাশী ।
সৈয়দ আবুল হোসেন কালকিনিসহ মাদারীপুরে বেশ কয়কটি কলেজ স্থাপন করে স্থানীয় ভাবে সুনাম অর্জন করে। তবে পদ্মসেতু কেলেঙ্কারীর অভিযোগে আবুল হোসেন মন্ত্রীত্ব ও দশম জাতীয় সংসদ সদস্যের মনোনয়ন থেকে বঞ্চিত হয়। এসময় এ আসনে দলীয় মনোনয়ন পান বর্তমান সংসদ সদস্য আফম বাহাউদ্দিন নাছিম। গত সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেও বর্তমানে তিনি শক্ত অবস্থান তৈরি করেছেন।
এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী আসাদুজ্জামান পলাশ এলাকার জনসংযোগ করছেন। যুবক শ্রেনীর মধ্যে কেন্দ্রীয় বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন ও কেন্দ্রীয় ছাত্র দলের সাবেক সহ-সভাপতি আসাদুজ্জামান পালাশ জনপ্রিয়তা রয়েছে। এরই মধ্যে আনিসুর রহমান তালুকদার খোকন ও আসাদুজ্জামান পলাশ এলাকায় ভিন্ন ভিন্ন সভা, সমাবেশ করে নিজেদের অবস্থান জানান দিয়েছেন। একদিকে আনিসুর রহমান তালুকদার খোকন কারা ভোগ করেছে ও অপরদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক মেধাবী শিক্ষার্থী হিসেবে পরিচিত আসাদুজ্জামান পলাশও এলাকায় তৃণমূল মানুষের কাছে জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে। এসব কারণে জেলা বিএনপি থেকেও তরুন নেতৃত্বকেই প্রাধান্য দিবেন এই আসনে। মাশুকুর রহমান মাশুকও মনোনয়ন প্রত্যাশা করছেন বিএনপির।

স্পন্সরেড আর্টিকেলঃ