আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রূপগঞ্জে বি আই ডাব্লিউ টিএর উচ্ছেদ অভিযান, বিনা নোটিশে মসজিদ কবরস্থানের দেয়াল ভাংচুর

বি আই ডাব্লিউ টি

বি আই ডাব্লিউ টি

সংবাদচর্চা রিপোর্ট:

রূপগঞ্জ উপজেলার শীতলক্ষার নদীর তীরে অবৈধ স্থাপনার উচ্ছেদ অভিযান শুরু করেছে  বিআই ডাব্লিউ টিএ। সোমবার দুপুরে তারাব সুলতানা কামাল সেতু থেকে রূপসীবাজার ও শীতলক্ষ্যা নদীর পশ্চিম তীরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বগ্রাম এলাকায় নদীর তীরভূমি অবৈধভাবে দখল করে পাকা দেয়াল নির্মাণ করায় সিটি গ্রুপের ১০০ ফুট দৈর্ঘ্যের দেয়াল ভেঙ্গে দিয়েছে বিআইডবিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের ভ্রাম্যমাণ আদালত।

এসময় তারাবো পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম মফিজের নির্মিত একটি পাকা স্থাপনা, ৪টি দেয়ালসহ বেশ কিছু অবৈধ স্থাপনা এবংওয়াকফা সম্পত্তিতে থাকা একটি মসজিদের একাংশ ও কবরস্থানের দেওয়াল ভাঙচুর করেছে।

এছাড়া শীতলক্ষ্যা নদী দখলের অভিযোগে খান ডকইয়ার্ডকে ২ লাখ টাকা, মেটাল সেন্টার ডকইয়ার্ডকে ৫০ হাজার টাকা এবং অবৈধভাবে স্থাপনা ও বালুর গদি পরিচালনা করায় তারাবো পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম মফিজকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

সোমবার (৯ এপ্রিল) সকাল থেকে বিকেল অবধি বিআইডবিøউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম বানু শান্তির নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। এসময় উপস্থিত ছিলেন বিআইডবিøউটিএ’র নারায়ণগঞ্জ নদী বন্দরের উপপরিচালক মোঃ শহিদুল্লাহ, সহকারী পরিচালক এহতেশামুল পারভেজ ও মোঃ শাহআলম প্রমুখ।

উচ্ছেদ অভিযানে বিআই ডাব্লিউ টি এ’র জাহাজ অগ্রনী, একটি এক্সাভেটর (ভেকু), একটি টাগবোট, সহ বিপুল সংখ্যক উচ্ছেদ কর্মী, নৌ পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

বিআই ডাব্লিউ টিএ’র নারায়ণগঞ্জ নদী বন্দরের উপপরিচালক মোঃ শহিদুল্লাহ জানান, প্রথমদিনের অভিযানে সিটি গ্রæপের অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ৩টি প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবারও ওই এলাকায় অভিযান চলবে।

 

এদিকে বিনা নোটিশে মসজিদ কবরস্থানের দেয়াল ভাঙচুর করায় এলাকাবাসীর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

এব্যাপারে স্থানীয় জনগণের সাথে বিআই ডাব্লিউটির কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেডের অসদ অাচরণের অভিযোগ উঠেছে। মসজিদ ও কবরস্থান কমিটির সদস্যরা তাদের কে মসজিদ কবরস্থান অক্ষত রেখে অভিযান পরিচালন করতে অনুরোধ জানালে বিআইডাব্লিউটির কর্মকর্তারা স্থানীয়দের কথার কর্ণপাত করেন নি।

মসজিদ ও কবরস্থান কমিটির নেতারা সংবাদচর্চাকে জানান, আমাদের কোন প্রকার নোটিশ ছাড়া মসজিদ ও কবরস্থানে ভাঙচুড় করা হয়েছে। আমরা ওই ঘটনার তীব্র নিন্দা জানাই।

এ ব্যাপারে  বিআই ডাব্লিউ টিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম বানু শান্তি জানান-মসজিদ ও কবরস্থানের দেয়াল ভাংচুর হয়েছে কিনা আমার জানা নাই,তবে নদীর উপরে পিলারসহ যা ছিলো তা ভাঙ্গা হয়েছে।

 

 

 

স্পন্সরেড আর্টিকেলঃ