আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিএনপিতে উত্তপ্ত আদালত পাড়া

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচন থেকে সরে যাবার পরেই উত্তপ্ত পরিস্থিতি তৈরী করেছেন বিএনপি পন্থী আইনজীবীরা। প্রার্থীদের বেশ কিছু অনুরোধ আমলে না নেয়ায় ইসি কমিশনারদের কুশপুত্তলিকা দাহ সহ বিক্ষোভ করেছেন আদালত পাড়ায়। ক্ষমতাসীন আওয়ামী লীগের শাসনামলে এমন চিত্র আগে অবলৌকন না করলেও এবারে আইনজীবীদের ক্ষোভের তীব্রতা কতটা বেশী তা যেন প্রমাণ করে ছাড়লেন নেতাকর্মীরা।

২৬ তারিখ থেকেই গুঞ্জন উঠতে থাকে যে পরিবর্তন হতে পারে আইনজীবী সমিতি নির্বাচনের ভোটকেন্দ্র। এজিএমে স্পষ্ট ভাবে নব্য নির্মিত আইনজীবী সমিতি ভবনে নির্বাচন অনুষ্ঠিত হবার কথা থাকলেও তা পরিবর্তন করে নিয়ে আসা হবে এমন কথা চাউর হচ্ছিলো সর্বত্র। তার পরদিন একরাতের ভেতর গুঞ্জন সত্যে রূপ নিলো। বার ভবন ছেড়ে ভোট গ্রহণ হবে জেলা ও দায়রা জজ আদালতের ৩য় তালায়। গত নির্বাচনেও জজ কোর্টে অনুষ্ঠিত করায় আওয়ামী লীগের প্রার্থীরা সুযোগ নিয়ে ভোট ডাকাতি করেছে এমন অভিযোগ ছিল। এবারও জজ কোর্ট ভবনে ভেন্যু পরিবর্তন করায় স্বাভবিক ভাবেই ক্ষুব্ধ হন বিএনপিপন্থী আইনজীবীরা।

সেই ধারাবাহিকতায় মঙ্গলবার সকাল থেকে প্রার্থীরা ভোট বর্জনের প্রস্তুতি নিতে থাকেন। দুপুর ২টা নাগাদ আনুষ্ঠানিক ভাবে সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপির আইনজীবী নেতা ও প্রার্থীরা। একই সাথে নতুন করে তফসিল ঘোষণা করে বর্তমান কমিশনার সরিয়ে নতুন করে নির্বাচন দেয়ার দাবী জানান তারা।

সংবাদ সম্মেলন শেষ বিএনপির আইনজীবী নেতাকর্মীরা সম্মিলিত ভাবে ইসির বিরুদ্দে শ্লোগান দিতে থাকেন এবং তাদের নাম সংবলিত কুশপুত্তলিকা দাহ করেন। পরে প্রায় অর্ধশতাধিক নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করে আদালত প্রাঙ্গন প্রদক্ষিন করতে থাকেন। বিএনপির এমন ক্ষুব্ধ অবস্থান দেখে মোহসিন মাহবুব বলয়ের প্রার্থীদের মুখ গোমড়া করে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এসময় অনেক বিএনপি নেতাকর্মীরা তাদের দেখে টিপ্পনী কেটে উপহাস করেন এবং শেইম শেইম বলে সম্বোধন করেন কেউ কেউ।

এসময় আরও উপস্থিত ছিলেন, আইনজীবী নেতা এডভোকেট আব্দুল হামিদ খান ভাষানী ভুঁইয়া, এডভোকেট বারী ভুঁইয়া, এডভোকেট জাকির হোসেন, এডভোকেট সরকার হুমায়ূন কবীর, এডভোকেট খোরশেদ আলম মোল্লা, এডভোকেট শরিফুল ইসলাম শিপলু, এডভোকেট আজিজ আল মামুন, এডভোকেট ওমর ফারুক নয়ন সহ প্রমুখ।

এসএএইচ/এসএএইচ

স্পন্সরেড আর্টিকেলঃ