আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাণিজ্য মেলায় ফায়ার সার্ভিসের অভিযান

প্রেস বিজ্ঞপ্তি:

ঢাকার আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ‘অপারেশন সেফটি’ নামে অভিযান পরিচালনা করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। ঢাকার সহকারী পরিচালক ছালেহ উদ্দিনের নেতৃত্বে ১৫ জানুয়ারি পরিচালিত উক্ত অভিযানে উপসহকারী পরিচালক, সিনিয়র স্টেশন অফিসার, ওয়ারহাউজ ইন্সপেক্টর ও স্টেশন অফিসারসহ বিভিন্ন পদমর্যাদার ৪৫ জন কর্মকর্তা-কর্মচারী অংশ নেন। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন-এর নির্দেশক্রমে অগ্নি নিরাপত্তার দিক থেকে বাণিজ্য মেলাকে সুরক্ষিত করার লক্ষ্যে এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানের সময় বাণিজ্য মেলার সকল প্যাভিলিয়ন ও স্টল পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে অগ্নি দুর্ঘটনার দিক থেকে বিদ্যমান ঝুঁকিসমূহ চিহ্নিত ও তাৎক্ষণিকভাবে অপসারণ করা হয়। এ সময় দুর্ঘটনার ঝূঁকি হ্রাস বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ এবং অগ্নি ঝুঁকি ও তা নিরসনে করণীয় বিষয়ে সংশ্লিষ্ট প্যাভিলিয়ন/স্টল কর্তৃপক্ষকে পরামর্শ প্রদান করা হয়।
উল্লেখ্য, বাণিজ্য মেলার একটি প্যাভিলিয়নে গত ৯ জানুয়ারি অগ্নি দুর্ঘটনা সংঘটিত হয়। মেলায় অবস্থিত ফায়ার স্টেশনের ত্বরিত ব্যবস্থা গ্রহণের কারণে ভয়াবহ বিপদের হাত থেকে সেদিন পুরো বাণিজ্য মেলা রক্ষা পায়। এ ধরনের অনাকাক্সিক্ষত দুর্ঘটনার ঝুঁকি হ্রাসের প্রস্তুতি হিসেবে মহাপরিচালক মহোদয়ের নির্দেশনা মোতাবেক এই অভিযান পরিচালনা করা হয় বলে জানান অভিযানে নেতৃত্ব দানকারী সহকারী পরিচালক ছালেহ্ উদ্দিন। তিনি বলেন, বাণিজ্য মেলাকে সুরক্ষিত রাখার জন্য সংশ্লিষ্ট সকলেরই সচেতন থাকা আবশ্যক। এ বিষয়ে প্রয়োজনে বাণিজ্য মেলার বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলে কর্মরত ব্যক্তিরা মেলায় স্থাপিত অস্থায়ী ফায়ার স্টেশনে কর্মরতদের কাছে পরামর্শ ও প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন বলে তিনি উল্লেখ করেন।

স্পন্সরেড আর্টিকেলঃ