আজ মঙ্গলবার, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলা ভাষার সঠিক ইতিহাস বিশ্বের দরবারে তুলে ধরতে হবে :এমপি গাজী

বাংলা ভাষার সঠিক ইতিহাস বিশ্বের দরবারে

বাংলা ভাষার সঠিক ইতিহাস বিশ্বের দরবারে তুলে ধরতে হবে :এমপি গাজীবাংলা ভাষার সঠিক ইতিহাস বিশ্বের দরবারে

সংবাদচর্চা ডেস্ক:বাঙালির মাতৃভাষা বাংলাকে রাষ্ট্র ভাষা হিসেবে প্রতিষ্ঠার সঠিক ইতিহাস বিশ্বের দরবারে তুলে ধরার আহবান জানিয়েছেন নারায়রগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দৈনিক সংবাদচর্চাকে দেয়া একান্ত সাক্ষাতকারে রণাঙ্গণের খেতাব প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী বলেন,আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সঙ্গে একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের ভাষা আন্দোলনের সম্পর্ক কী—বিশ্ববাসী তা এখনো ভালো করে জানে না। ১৮ বছর ধরে দিবসটি পালন হলেও এটি পালনকারী জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থার (ইউনেসকো) ওয়েবসাইটে দিবসটির পেছনের ইতিহাস এবং ভাষা আন্দোলনের শহীদদের অবদানের কোনো উল্লেখ নেই। জাতিসংঘের ওয়েবসাইটে মাত্র একটি বাক্যে ভাষা আন্দোলনের সঙ্গে এটির যোগসূত্রের কথা রয়েছে।

গোলাম দস্তগীর গাজী বলেন, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদানের কথা তরুণ প্রজন্মকে জানতে হবে।বঙ্গবন্ধু ভাষার জন্য ১৯৪৮ সালে হরতালে নেতৃত্ব দিয়ে কারাবরণ করেছে। একটি চক্র বঙ্গবন্ধুর অবদানকে ইতিহাস থেকে মুছে ফেলার জন্য চেষ্টা চালিয়েছে।।

ভাষা শহীদেরা আমাদের  প্রেরণা তাদের অবদান ভুলবার নয়। যত দিন বাঙালি থাকবে তত দিন তাদের গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করা হবে। পরাজিত শক্তিরা যারা বাংলাকে মেনে নিতে পারে নাই ,তারা আবার বাংলাকে বিকৃতি করার জন্য চেষ্টা চালাচ্ছে।তারা রাষ্ট্রীয় ক্ষমতা দখলের চেষ্টা করছে এদের মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে সাথে নিয়ে দমন করা হবে।

বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাঙালি সংস্কৃতির হারানো গৌরব ফিরিয়ে আনার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। মাতৃভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছে।

বিদেশে সাংস্কৃতির অগ্রাসন রোধ করে বাঙালি সাংস্কৃতি প্রতিষ্ঠা করতে হবে।মাস ব্যাপী গ্রন্থ মেলা আমাদের বাঙালি সংস্কৃতিকে সমৃদ্ধি করছে নতুন নতুন কবি ,সাহিত্যিক সৃষ্টি করছে যা অসাম্প্রদায়িক বাংলাদেশের ভিত মজবুত করছে।

বঙ্গবন্ধু বাংলাকে অফিস আদালতের ভাষা করা সহ জাতিসংঘের অধিবেশনে বিশ্ব নেতৃবৃন্দের সামনে বাংলায় ভাষণ দিয়ে বাংলা ভাষাকে বিশ্ববাসির কাছে পরিচয় করিয়ে দিয়েছেন।

আমি ভাষা শহীদের আত্নার শান্তি কামনা করে গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করছি।

স্পন্সরেড আর্টিকেলঃ