আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

‘বঙ্গবন্ধু হত্যা পরাজিত শক্তির প্রতিশোধ’

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া ৩ আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ড শুধুমাত্র রাজনৈতিক বা ক্ষমতা দখলের জন্য ছিলনা। পৃথিবীতে অনেক দেশে ক্ষমতা দখলের জন্য রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধানকে হত্যার স্বীকার হতে হয়েছিল যা ছিল রাজনৈতিক হত্যাকান্ড। কিন্তু ১৯৭১ এর ১৫ আগষ্টের মত এমন নিষ্ঠুর হত্যাকান্ড পৃথিবীর কোথায় আর হয়নি। কেননা এটি শুধুমাত্র রাজনৈতিক বা ক্ষমতা দখলের হত্যাকান্ড ছিলনা, এটি ছিল ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পরাজয়ী শক্তির নিকৃষ্টতম এক প্রতিশোধ।’ জাতীয় শোক দিবস উপলক্ষে রবিবার (২০ আগস্ট) ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু হত্যার মূল চক্রান্তকারী ছিলেন জিয়াউর রহমান। বঙ্গবন্ধু হত্যার সাথে তার জড়িত থাকার তথ্য প্রমাণ তিনি নিজেই রেখে গেছেন। ওই সময় তিনি বঙ্গবন্ধুর হত্যাকারীদের রষ্ট্রীয়ভাবে পুরস্কৃত ও পুনর্বাসন করেছিলেন। এ ছাড়া তিনি আইন করে খুনিদের বিচারও বন্ধ করেছিলেন।’

ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. সাইদুর রহমান ও আইন বিভাগের সহকারী অধ্যাপক আরমিন খাতুনের যৌথ সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ ১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা প্রমুখ।

এর আগে জাতীয় শোক দিবস উপলক্ষে বেলা ১২টার দিকে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উদ্যোগে অনুষদ ভবনের নিচতলার করিডরে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী পালন করা হয়। এ কর্মসূচীর শুভ উদ্বোধন করেন মাহবুবুল আলম হানিফ।

 

স্পন্সরেড আর্টিকেলঃ