আজ বৃহস্পতিবার, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধু মানব মুক্তির কন্ঠস্বর:সাবেক তথ্যপ্রতিমন্ত্রী অধ্যাপক আবু সাঈয়িদ

নবকুমার, নিজস্ব প্রতিনিধি : বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ কে ইউনেস্কো ৪৭ বছর পরে স্বীকৃতি প্রদান করায় সাবেক তথ্যপ্রতিমন্ত্রী ড.অধ্যাপক আবু সাঈয়িদ বলেছেন যে বঙ্গবন্ধু মানব মুক্তির কন্ঠস্বর।
গতকাল একটি বেসরকারি টিভি চ্যানেলে অংশ গ্রহণ করে বিভিন্ন প্রশ্নের জবাবে আবু সাঈয়িদ বলেন যে যত দিন বাংলাদেশ আছে যত দিন পৃথিবী আছে তত দিন বঙ্গবন্ধুর ভাষণ প্রাসঙ্গিক থাকবে। ৭ মার্চের ভাষণে মানব মুক্তির কথা বলেছেন, এ দেশের স্বাধীনতার কথা বলেছেন।
যত দিন পৃথিবীতে অসাম্য, বৈশম্য, অধিকারহীনতা সহ অসামাজিক কার্যকলাপ থাকবে ততদিন ভাষণটি প্রযোজ্য।
যে খানে দুঃখি মানুষের আর্তনাত আছে সেখাইনে বঙ্গবন্ধুর কন্ঠস্বর ছিলো। বাঙালি হাজার বছর ধরে মুক্তির জন্য আন্দোলন সংগ্রাম করে আসছে, কেউ এদেশের স্বাধীনতা এনে দিতে পারেন নাই বঙ্গবন্ধুর নেতৃত্বে এদেশের স্বাধীনতা এসেছে।
কিন্তু দুঃখের বিষয় বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পরে ৭ই মার্চের ভাষণটি কে গায়েব করে দেওয়ার চেষ্টা করেছিলো কিন্তু পারে নাই ঘাতকরা। ৭ই মার্চের ভাষণের স্থানটিকে বিকৃতি করবার জন্য পাকিস্তানপন্থীরা সেখানে শিশু পার্ক করেছেন। বঙ্গবন্ধু শুধু আজ বাঙালির নেতা নন ,কোন দলের নেতা নন, সারাবিশ্বের নেতা। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাংলায় পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণ।
উল্লেখ্য যে ১৯৯৬ সালে অধ্যাপক আবু সাঈয়িদ তথ্যপ্রতিমন্ত্রী থাকা অবস্থায় ভাষণটি উদ্ধার করেন। পাকিস্তানের আদর্শে বিশ্বাসী যারা বাঙালিকে ,বাংলাদেশ কে মেনে নিতে চায় না সেই ঘাতকরা বঙ্গবন্ধুর কন্যা জননেএী শেখ হাসিনা কে হত্যার চেষ্টা করছে তাদের কে বাংলার মাটি থেকে চিরতরে উৎখাতের অনুরোধ জানান তিনি দেশপ্রেমিক নাগরিকদের প্রতি।
বঙ্গবন্ধু সারা জীবন সমাজের শোষিত, অবহেলিত মানুষের পক্ষে কাজ করে গেছেন

স্পন্সরেড আর্টিকেলঃ