আজ রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

‘বঙ্গবন্ধুর অবস্থান ছিল গরীব-দুঃখীর পক্ষে’

নিজস্ব প্রতিবেদক : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল মান্নান বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক অবস্থান বরাবরই সাধারণ মানুষ তথা গরীব-দুঃখীদের পক্ষে ছিল। বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফুটানোর রাজনৈতিক ব্রত থেকে তিনি কখনো বিচ্যুত হননি।

একাধিকবার ফাঁসির মঞ্চের মুখোমুখি করা হলেও তিনি কখনও আপোশ করেননি। তার একক নেতৃত্বেই বাঙালি জাতি পাকিস্তানের শাসন শোষণের জিঞ্জির ভেঙে স্বাধীনতার রক্ত পতাকা ছিনিয়ে আনতে সক্ষম হয়েছেন।

বৃহস্পতিবার ইউজিসি অডিটরিয়ামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর এক স্মারক বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. আতিউর রহমান স্মারক বক্তৃতা করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। বঙ্গবন্ধুকে এক অবিসংবাদিত নেতা হিসেবে উল্লেখ করে তিনি বলেন যে, বঙ্গবন্ধু ছিলেন সমগ্র জাতির নেতা এবং তিনি দেশের মানুষের জন্য নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন। দেশ পরিচালনায় বঙ্গবন্ধু একজন সৎ, দক্ষ এবং দূর দৃষ্টিসম্পন্ন রাজনৈতিক নেতা ও প্রশাসক ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবন ও কর্ম থেকে শিক্ষা নেওয়ার জন্য তিনি সবাইকে আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউজিসি সচিব ড. মো. খালেদ, ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. কামাল হোসেন, ইউজিসি কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. আনোয়ার হোসেন প্রমুখ।

 

স্পন্সরেড আর্টিকেলঃ