আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ফায়ার অফিসারদের সমাপনী কুচকাওয়াজ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক:

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ৪১তম ব্যাচের অফিসার্স ফাউন্ডেশন কোর্সের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। ২৬ সেপ্টেম্বর মিরপুরস্থ ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সের প্যারেড গ্রাউন্ডে সকাল সাড়ে ১১টায় এই কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ মোকাব্বির হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন। এ সময় সুরক্ষা সেবা বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ, ফায়ার সার্ভিসের পরিচালকগণ, ট্রেনিং কমপ্লেক্সের অ্যধ্যক্ষ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিএসসি কর্তৃক সুপারিশকৃত ২১ জন বিসিএস নন-ক্যাডার কর্মকর্তাসহ ফায়ার সার্ভিস অধিদপ্তরে যোগ দেয়া মোট ৪৪ জন অফিসারের প্রশিক্ষণ সমাপ্তি শেষে তাদের পদায়নের আগে এই সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হলো। প্রায় বছরব্যাপী প্রশিক্ষণের মাধ্যমে তাদের সকল দুর্যোগে নেতৃত্ব প্রদানের জন্য যোগ্য করে গড়ে তোলা হয়। সমাপনী অনুষ্ঠানে ৪৪ জন অফিসারের মধ্য থেকে শারীরিক যোগ্যতা, বুদ্ধিমত্তা, শিষ্টাচার, শৃংখলা, আচার-ব্যবহার, লিখিত পরীক্ষা, ব্যবহারিক পরীক্ষা এবং মৌখিক পরীক্ষাসহ বিভিন্ন বিষয়ের উপর দক্ষতার ভিত্তিতে তিন জনকে চৌকস নির্বাচিত করা হয়। ১ম চৌকস নির্বাচিত হন শেখ তরিকুল ইসলাম, বক্ষ নং-৪৭; ২য় চৌকস হন খন্দকার মিরাজুল ইসলাম, বক্ষ নং-৫ এবং ৩য় চৌকস নির্বাচিত হন মোঃ সিল্টন আহমেদ, বক্ষ নং-৭। নির্বাচিত চৌকস অফিসারদের পদক পরিয়ে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

কুচকাওয়াজ অনুষ্ঠানে প্যারেড কমান্ডারের দায়িত্ব পালন করেন অধিদপ্তরের উপসহকারী পরিাচলক মোঃ আনোয়ারুল হক। প্যারেড অ্যাডজুটেন্ট ছিলেন ওয়ারহাউজ ইন্সপেক্টর মোঃ নাজিম উদ্দিন সরকার। পতাকাবাহী দলসহ অপর দুটি কনটিনজেন্ট কুচকাওয়াজে মাননীয় প্রধান অতিথিকে মার্চপাস্ট করে অভিবাদন জ্ঞাপন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী সাফল্যের সাথে ফাউন্ডেশন কোর্স সমাপ্ত করার জন্য নবনিযুক্ত সকল অফিসারকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জ্ঞাপন করেন। তিনি এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সক্ষমতা বৃদ্ধিতে সরকারের গৃহীত পদেক্ষেপসমূহ তুলে ধরেন এবং এই ধারা অব্যাহত থাকবে বলে আশ্বাস প্রদান করেন। তিনি সফলভাবে সমাপনী অনুষ্ঠান বাস্তবায়ন করায় সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নবীন অফিসাররা সকল দুর্যোগে মানুষের মূল্যবান জীবন ও রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি কমিয়ে আনতে নিবেদিত থাকবেন বলে আশা প্রকাশ করেন। এর আগে বিশেষ অতিথির বক্তব্য দেন সুরক্ষা সেবা বিভাগের সচিব জনাব মোঃ মোকাব্বির হোসেন। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন। খবর ফায়ার সার্ভিস মিডিয়া সেল।

স্পন্সরেড আর্টিকেলঃ