আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম দুর্গাপ্রতিমা পশ্চিমবঙ্গে

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম

আন্তর্জাতিকচর্চা:

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম দুর্গাপ্রতিমা তৈরি করে চমক দিলেন ভারতের পশ্চিমবঙ্গের মিনিয়েচার শিল্পী দেবপ্রসাদ মালাকার। যার উচ্চতা মাত্র দুই সেন্টিমিটার ।

সুপারির আঁশ দিয়ে এটি তৈরি করেছেন শিল্পী দেবপ্রসাদ মালাকার। রাজ্যের উত্তর ২৪ পরগনার পলতার শান্তিনগরের বাসিন্দা দেবপ্রসাদ ইন্ডিয়ান আর্ট কলেজের মিনিয়েচার বিভাগের গুণী শিল্পী।

কয়েক বছর ধরে মিনিয়েচার সৃষ্টিকর্ম নিয়ে গবেষণা করে বিভিন্ন জিনিসের সাহায্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রতিমা বানিয়ে তাক লাগিয়েছেন দেবপ্রসাদ। এর পাশাপাশি তিনি মাটির বড় প্রতিমাও তৈরি করেন। এ বছরও সার্বজনীন দুর্গোৎসব উপলক্ষে একাধিক দুর্গাপ্রতিমা তৈরি করছেন। এরই মধ্যে সময় বের করে সুপারির আঁশ দিয়ে বানিয়েছেন ছোট্ট দুর্গাপ্রতিমা।

ক্ষুদ্রতম এ প্রতিমাটি বানাতে দেবপ্রসাদের সময় লেগেছে সাত দিন। তিনি জানান, ছোট্ট দুর্গাপ্রতিমা বানানো নিয়ে গবেষণা করাই তার শখ। প্রতিবছর নতুন নতুন মাধ্যম নিয়ে ছোট্ট দুর্গাপ্রতিমা তৈরি করে তিনি আনন্দ পান। এ বছর সুপারির আঁশ ছাড়িয়ে আতশ কাচ ব্যবহার করে আঠার সাহায্যে এ ক্ষুদ্র প্রতিমা তৈরি করেছেন। এটিসহ তার তৈরি অন্যান্য ক্ষুদ্র প্রতিমা নিয়ে প্রদর্শনী আয়োজনের ইচ্ছা আছে তার।

দেবপ্রসাদের তৈরি ক্ষুদ্রতম দুর্গাপ্রতিমার খবর শুধু পশ্চিমবঙ্গ নয়, ছড়িয়ে পড়েছে ভারতের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে। বিশ্ব হিন্দু সম্প্রদায়ের মধ্যে এ নিয়ে কৌতূহল সৃষ্টি হয়েছে। চারদিক থেকে শোনা যাচ্ছে শিল্পীর হাতের কাজের প্রশংসা।

স্পন্সরেড আর্টিকেলঃ