আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পিরোজপুরে ব্রীজ নির্মানে অনিয়মের অভিযোগ

পিরোজপুর প্রতিনিধিঃ

পিরোজপুর সদর উপজেলা ৬নং শারিকতলা ডুমরিতলা ইউনিয়নের মাথাবেড়া গ্রামের খালের উপর দীর্ঘ প্রতিক্ষার পর নির্মান হচ্ছে ব্রীজ। আর এই ব্রীজ নির্মানে পাওয়া গেছে বিভিন্ন অনিয়মের অভিযোগ।

এলাকাবাসীর মতে এই ব্রীজটি নিয়ম মেনে নির্মান করা হচ্ছে না। নিম্ন মানের রড়, ইট বালু ও সিমেন্ট ব্যবহার করা হয়েছে এখানে। ব্রীজটি তৈরীর কয়েকদিন পরেই অনেক গুলো ছোট বড় ফাটল দেখাগেছে। এমনকি ব্রীজে ওঠার জন্য যে রাস্তা তৈরী করা হচ্ছে তাও নিয়মের বাহিরে। রাস্তা ও ব্রীজের পার্শ্বে যে সব ব্লক দিয়ে ভাঙ্গন রোধ করার কথা, সে সব ব্লক তৈরী হচ্ছে শুধু নিম্ন মানের বালু আর পাথরের টুকরা দিয়ে। এতে ব্যবহৃত হচ্ছে না কোন সিমেন্ট। এমনই অভিযোগ করেছেন এলাকাবাসী।

সরজমীনে গিয়ে পাওয়া গেল অভিযোগের সত্যতা। ব্রীজের উপরে তৈরী করে রাখা ব্লক গুলো অল্প আঘাতেই ভেঙ্গে যাচ্ছে। একটু পা দিয়ে হাল্কা আঘাতেই গুড়ো হয়ে যাচ্ছে ব্লক গুলো। এমনই প্রমান দেখালেন স্থানীয় কয়েকজন। ধারনা করা হয় এই সব ব্লক দিয়ে ব্রীজের কাজ করা হয়ে পানির ¯্রােতেই ভেঙ্গে যাবে আর এতে ক্ষতি গ্রস্থ হবে অত্র এলাকার জনগন। উন্নয়ন কাজের নামে এভাবেই চলছে দূর্নীতি ও অনিয়ম।

নাম প্রকাশ না করে ব্লক তৈরীর একজন শ্রমীক জানান, ঠিকাদার যেভাবে আমাদের কাজ করার আদেশ দিয়েছে আমরা সে ভাবেই করেছি। এতে আমাদের মত ছোট খাট শ্রমীকের কোন দোষ নেই।

এবিষয় অত্র ইউপি’র চেয়ারম্যান মিরাজুর রহমান রাজু মোল্লা বলেন, অভিযোগ পেয়েছি এবং সত্যতা যাচাই করে দেখেছি। আসলেই নি¤œ মানের কাজ হচ্ছে এখানে। আমার জানামতে স্থানীয় কিছু লোকজন নি¤œমানের ব্লক গুলো ভেঙ্গে ফেলেছে। সঠিক নিয়মে ব্লক তৈরী করে ঠিকাদারকে কাজ চালাতে হবে। আর শারিকতলা বাজারের নির্মানাধীন ব্রীজেও এমন অনেক অনিয়মের অভিযোগ আছে।

তবে ব্রীজ নির্মানের ঠিকাদারের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি। তাছাড়া ব্লক তৈরীর প্রধান মিস্ত্রীকেও স্থানে পাওয়া যায়নি। এবিষয় উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছেন এলাকাবাসী।

স্পন্সরেড আর্টিকেলঃ