আজ বুধবার, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পাবনা ১আসনে আ.লীগ ,বিএনপি জামায়াতের দলীয় মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ঝাপ শুরু

নবকুমার নিজস্ব প্রতিনিধিঃ উত্তর বঙ্গের রাজনীতির উত্তম চারনভূমি হিসেবে খ্যাত পাবনা ১ আসন (সাথিয়া, বেড়া আংশিক)বাংলাদেশের রাজনীতিতে অন্যতম গুরুত্ব পূর্ণ আসন।স্বাধীনতার পর থেকেই বড় দুই রাজনৈতিক দলের নির্বাচনী ভাগ্য পেন্ডুলামের মত দুই দিকে দুল খাচ্ছে স্বৈরচার পতনের পর থেকে আজ পর্যন্ত হিসাব করে দেখা যায় যে তাহলে দেখা যাবে তিন বার বিএনপি জামায়াত জোট ও আওয়ামীলীগ তিনবার ক্ষমতায় এসেছে।
এ আসন হতে যে দলের প্রাথী জয়লাভ করে সে দলই সরকার গঠন করেছেন।
সর্বশেষ ৫ই জানুয়ারীর নির্বাচনে বিএনপি জামায়াত ভোট বর্জন করলে সেখানে সরকার দলীয় প্রাথীর সাথে স্বতন্ত্র প্রাথীর লড়াই হয়েছিলো।
বিএনপি জামায়াত দীর্ঘ দিন ক্ষমতার বাহিরে থাকায় যুদ্ধা অপরাধের মামলায় জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীর দন্ড কার্যকর করায় জামায়াতের নেতৃত্ব শূন্য হয় ,বিএনপির একই অবস্থা ফলে তৃণমূল বিএনপি, জামায়াতের নেতা কর্মীরা নিষ্ক্রিয় হয়ে পড়েছে।
পাবনা ১ আসনে বিএনপির সম্ভাব্য প্রাথীদের মধ্যে যাদের নাম শুনা যাচ্ছে তারা হলেন সাবেক প্রতিমন্ত্রী মেজর (অব)মনজুর কাদের, কেন্দ্রীয় মহিলা দলের নেএী খাইরুন নাহার মিরু, বেড়া কলেজের সাবেক ভিপি শামসুল রহমান,কেন্দ্রীয় তাতীদলের সহ সভাপতি হাজী ইউনুছ,ধোপাদাহ ইউ.পি চেয়ারম্যান বিএনপি নেতা সালাউদ্দিন।

বিএনপি জামায়াত জোটগত ভাবে নির্বাচন করলে সে ক্ষেএে নিজামী পুএ ব্যারিস্টার
নাজিব মোমেন প্রাথী হবেন।যদিও এখন পর্যন্ত নাজিব মোমেনের কোন গণসংযোগ এখন পর্যন্ত দেখা যায় নি।

এবারই প্রথম পাবনা ১আসনে বেশ কয়েক জন সাবেক ছাএলীগ নেতা দলীয় হাই কমান্ডের কাছে মনোনয়ন চাইবেন।

যাদের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি তাদের মধ্য উল্লেখযোগ্য হলেন সাবেক তথ্যপ্রতিমন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদ, সাথিয়া উপজেলা পরিষদের সাবেক তিনবারের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা নিজাম উদ্দীন,সাবেক স্বরাষ্টপ্রতিমন্ত্রী­ এড.শামসুল হক টুকু।আওয়ামীলীগ নেতা প্রবীর গোস্বামী বাবু,সাবেক ছাএলীগ নেতা প্রকৌশলী মোঃকামরুজ্জামন, বিশিষ­্ট ব্যবসায়ী আওয়ামীলীগ নেতা ওবায়দুল হক ।

২০ দলীয় জোট বতমানে বিক্ষিপ্ত অবস্থায় রয়েছে।
বিএনপির প্রাথীদের সবাই লন্ডন ও গুলশান কার্যালয়ের সাথে নিয়মিত যোগাযোগ করে যাচ্ছেন। তবে মেজর মনজুর কাদের খালেদা জিয়ার সাথে বেশি ভাগ সময় যোগাযোগ করে যাচ্ছেন।হাজী ইউনুছ আলীর সাথে তারেক জিয়ার ভালো সু সম্পর্ক রয়েছে সে নিয়মিত তারেকের সাথে যোগাযোগ রাখছেন ।বিএনপির কেন্দ্র মহিলা দলের নেএী খাইরুন নাহার মিরু তৃণমূল নেতা কর্মীসহ কেন্দ্রর সাথে নিয়মিত যোগাযোগ রাখছেন।
নিজামী পুএ নির্বাচন না করলে বেড়া উপজেলা জামায়াতের আমীর ড.আব্দুল বাছেদ নির্বাচন করবেন বলে শুনা যাচ্ছে।

বিশিষ­্ট ব্যবসায়ী আওয়ামীলীগ নেতা ওবাইদুল হক ইতমধ্যে বিভিন্ন সামাজিক অনুষ্টন সহ জেলা ও কেন্দ্রীয় নেতার সাথে যোগাযোগ করে যাচ্ছেন।
দৈনিক সংবাদ চর্চাকে ওবায়দুল হক বলেন, আমি দীর্ঘ দিন আওয়ামীলীগের সাথে আছি দলের জন্য কাজ করছি আশা করি নেএী আমাকে দলীয় মনোনয়ন দিলে আমি নির্বাচন করব তা ছাড়া দল যাকে মনোনয়ন দিবে আমি তার নির্বাচন করব।

সাবেক ছাএলীগ নেতা ও পেশাজীবি নেতা প্রকৌশলী মোঃ কামরুজ্জামান বলেন,আমি নেএীর কাছে দলীয় মনোনয়ন চাইব, নেএী যাকে মনোনয়ন দিবে আমি তার নির্বাচন করব।

সাবেক ছাএলীগ নেতা বিশিষ্ঠ ব্যবসায়ী প্রবীর গোস্বামী বাবু বলেন, আমি দীর্ঘ দিন যাবত নেএীর কাছে দলীয় মনোনয়ন চেয়ে আসছি, জননেএী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ারও আধুনিক বিজ্ঞানমনস্ক বেড়া,সাথিয়া গড়তে এবারো মনোনয়ন চাইব।

নাম প্রকাশে অনইচ্ছুক আওয়ামীলীগের এক কেন্দ্রীয় নেতা বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সকল জরিপে সুবিধা জনক স্থানে রয়েছে সাবেক তথ্যমন্ত্রী ড.অধ্যাপক আবু সাইয়িদ ।

সাথিয়া উপজেলা পরিষদের সাবেক তিনবারের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা নিজামউদ্দিন তিনি সাইয়িদের একটু নিচে রয়েছেন।

সাবেক স্বরাষ্ট্রপ্রতি মন্ত্রী এড.শামসুল হক টুকু দীঘ দিন ক্ষমতায় থাকায় নানা অনিয়মের অভিযোগে তার জনপ্রিয়তা কিছুটা হ্রস পাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা ।

স্পন্সরেড আর্টিকেলঃ