আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পাট জাত পণ্যের ব্যবহার নিশ্চিত করা হবে : বস্ত্র ও পাট মন্ত্রী

নবকুমার: নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, পাটকে আমাদের কাজে লাগাতে হবে। প্যাকেজিং শিল্পে পাটের ব্যবহার নিশ্চিত করতে সরকারের পক্ষ থেকে যা যা করা প্রয়োজন তাই করা হবে। সরকারি যেসব জুট মিল আছে সেগুলোর উৎপাদন আরও বাড়ানোর জন্য পদক্ষেপ নেওয়া হবে।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, আওয়ামীলীগ সরকার পাট চাষী এবং ব্যবসায়ীদের যত সুযোগ সুবিধা দিয়েছে অন্য কোন সরকার তা দেয় নাই। বিএনপি দেশের পাট শিল্পকে ধ্বংস করছে।

গোলাম দস্তগীর গাজী বলেন, ২০১৬ সালে পাটকে কৃষিজাত পণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক আইন ২০১০ করা হয়েছে। বর্তমানে ১৭টি পণ্যে পাটজাত মোড়ক ব্যবহৃত হচ্ছে। এছাড়া, পাট আইন ২০১৭ প্রণয়ন করা হয়েছে।

মন্ত্রী পাট ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, পাটের পণ্য যত বেশি ব্যবহার হবে দেশ তত সমৃদ্ধির পথে এগিয়ে যাবে। আর কোনও কারখানা বন্ধ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

পাট উৎপাদনে কৃষকদের সকল সুযোগ সুবিধা দেওয়া হবে জানিয়ে তিনি আরও বলেন, আমাদের মাটি পাট উৎপাদনের জন্য সবচেয়ে উপযোগী। পরিবেশ বান্ধব পাটজাত পণ্য ব্যবহার নিশ্চিত করা গেলে পাট শিল্পের বিকাশ ত্বরান্বিত হবে। এছাড়া কৃষকরা যেন তাদের ন্যায্য মূল্য পায় সেজন্য পাটজাত পণ্যের বাজার সম্প্রসারণ করা হবে।

আলোচনা সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ঊর্ধ্বতন কর্মকর্তা ও বাংলাদেশ জুট মিলস এসোসিয়েশনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

স্পন্সরেড আর্টিকেলঃ