আজ শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নোংরা খাল হবে লেক, বাড়বে সৌন্দর্য হবে রূপসজ্জিত

সংবাদচর্চা রিপোর্ট
নয়নাভীরাম, সৌন্দর্য্যময় ও দৃষ্টি নন্দন লেকে রূপ নিতে যাচ্ছে ঐতিহাসিক গঞ্জে আলী খাল। বিগত ২৫ বছর যাবৎ প্রভাবশালীদের হাতে জিম্মি ছিলো অবরুদ্ধ এই খাল। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভির সার্বিক সহযোগীতায় এক ঝাক তরুন স্বেচ্ছাসেবীদের সাথে নিয়ে ১২নং ওয়ার্ড কাউন্সিলর শওকত হাসেম শকুর নেতৃত্বে উদ্ধার অভিযান শুরু হয়।

নতুন করে সংস্কারের ব্যাপারে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১২ নং ওয়ার্ড কাউন্সিলর শওকত হাশেম শকু বলেন, পুরো খালটি উদ্ধারের কাজ চলছে। প্রায় আড়াই কিলোমিটার বিস্তৃত এই খাল উদ্ধারে স্বাভাবিক ভাবেই সময়ের প্রয়োজন। খালের পাশেই উচু করে নির্মান করা হবে রাস্তা। এছাড়া দুপাশে বাধ দিয়ে স্থায়ী ভাবে পার্ক নির্মান করারও পরিকল্পনা রয়েছে মেয়রের। বসার যায়গা ও গাছ লাগিয়ে সৌন্দর্য্য বর্ধনের পরিকল্পনা করছে নাসিক।

তবে, কাউন্সিলর শকুর এ সমাজ উন্নয়ণ মূলক কর্মকান্ডে অনেকেই বাধা হয়ে এসে দাড়িয়েছে বলে অভিযোগ রয়েছে। সকল বাধা বিপত্তি উপেক্ষা করে ঐতিহাসিক গঞ্জে আলি খালের কাজ দুর্বার গতিতে এগিয়ে নিয়ে চলেছে কাউন্সিলর শওকত হাসেম শকু। এমনটাই জানিয়েছেন স্থানীয় কাউন্সিলর।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে, নাসিক নির্বাচন থেকে কাউন্সিলর নির্বাচিত হওয়ার পর থেকে শওকত হাসেম শকু যেকোন বিষয়ে মানুষের সাথে কথা বলেছেন। ওয়ার্ডবাসির যেকোন সমস্যায় তার কাছে যেতে বলেছেন। করোনা কালীন সময়ে এই কাউন্সিলর ভাইরাসে আক্রান্ত মানুষের দেহ দাফন করেছেন। মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন। এমনকি দুধ দিম দিয়েও মানুষকে সাহায্যে করেছেন। এলাকাবাসী আরও জানিয়েছেন, ঈদানিং গঞ্জে আলি খালের বিষয়ে তিনি বেশ সক্রিয়। এই খাল উদ্ধার করে সৌন্দর্য বৃদ্ধিকরণে লেক হিসেবে তৈরী করার জন্য নিবির ভাবে কাজ করে চলেছেন।

এ বিষয়ে কাউন্সিলর শওকত হাসেম শকুর সাথে কথা হলে তিনি বলেন, মানুষের স্বার্থে এবং এলাকার সৌন্দর্য বৃদ্ধি করার জন্য গঞ্জে আলী খালের বিষয়ে আমি প্রথম থেকেই সক্রিয় ছিলাম এবং এখনও আছি। সাংসদ সেলিম ওসমানের সার্বিক সহযোগতিায় খাল উদ্ধার করার কাজ করেই চলেছি। সেলিম ওসমান মহোদয় আমাকে আশ্বস্ত করেছেন যে মানুষের জন্য তিনি এই খালের বিষয়ে শেষ পর্যন্ত থাকবেন। যত রকম সহয়তা প্রয়োজন তিনি আমাদের করবেন। সাংসদের এই আশ্বাসে আমি নির্ভিঘ্নে বলতে পারি, খুব অল্প সময়ের মধ্যেই নোংরা খাল মানুষের জন্য লেকে পরিণত হবে।

স্পন্সরেড আর্টিকেলঃ