আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিউজিল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশের লজ্জা টাইগারদের

নিজস্ব প্রতিবেদক: নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ বাংলাদেশ। আগের দুই ম্যাচে ৮ উইকেটের বড় হার। তৃতীয় ও শেষ ম্যাচে ৮৮ রানের হার। তবে দিন শেষে প্রাপ্তির খাতায় সাব্বির রহমানের দুর্দান্তভাবে ফিরে আসা। তার ব্যাটে সেঞ্চুরিটাই প্রাপ্তি।

জয়ের জন্য টাইগারদের সামনে ছিল ৩৩১ রান। কিন্তু এত বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারায় তারা। তবে শুরুর দিকে ধাক্কা সামলে সাব্বির রহমান ও সাউফউদ্দিনের ব্যাটে ১০০ রান পূর্ণ করলেও জয়ের দেখা পেলনা মাশরাফি বাহিনী।

টস জিতে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠান। তার এই সিদ্ধান্ত যে সঠিক ছিল না, সেটা প্রমাণ হয়েছে প্রথম ইনিংস শেষেই। স্বাগতিক নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করতে নেমে রানের পাহাড় গড়েছে। নির্ধারিত ওভারে তারা করে ৩৩০ রানের বিশাল সংগ্রহ।

ডানেডিনে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে হেনরি নিকোলস, রস টেলর আর টম লাথামের তিন হাফ সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩৩০ রান তোলে স্বাগতিকরা। কিন্তু কিউইদের শক্ত ব্যাটিং লাইন আপের উল্টো দিকে বাংলাদেশের ব্যাটিং লাইন আপ শুরুতেই ভেঙে পড়ে। প্রথম ৩ ওভারেই ফিরে যান তামিম ইকবাল। সৌম্য সরকার ও লিটন দাস।

টিম সাউদির আগুনে গোলার সামনে তামিম টিকতে পারেন কেবল ২ বল। শূন্য রানেই লাথামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই বাঁহাতি ওপেনার। এক বল পর ফেরেন সৌম্যও। তার ব্যাট থেকেও আসেনি কোনো রান।

২.১ ওভারে সাউদিকে তৃতীয় উইকেট উপহার দিয়ে ফেরেন লিটন। তার ব্যাট থেকে আসে এক রান। বাংলাদেশের মিডল অর্ডারের ভরসা মুশফিকুর রহিম কিছুটা সময় চেষ্টা করেও খুব বেশি দূর যেতে পারেননি। ২৭ বলে ১৭ রান করে ট্রেন্ট বোল্টের বলে আউট হন তিনি।

দ্রুত ৫ উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশকে কিছুটা স্থির করেছেন সাব্বির ও সাইফউদ্দিন। কিন্তু সে জুটিও ভেঙে যায়।

তবে দলীয় ১৬২ রানে সেই জুটি ভেঙে দেন বোল্ট। তার বলে গাপটিলের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৪৪ রানে ফেরেন সাইফউদ্দিন।

এরপর সাব্বিরের সঙ্গে ব্যাটিংয়ে আসেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে দলীয় ১৭০ রানে সাউদির বলে বোল্টের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ২ রানে ফেরেন তিনি।

এরপর মিরাজকে সঙ্গে করে এগুতে থাকেন সাব্বির। তাতে ক্যারিয়ারের প্রথম শতক তুলে নেন সাব্বির। ১০৫ বলে ১২ চার ও ২ ছক্কায় শতক তুলে নেন তিনি। মিরাজের সঙ্গে ৬৭ রানের জুটি গড়েন প্রথম শতক পাওয়া এই ব্যাটসম্যান। তবে সেই জুটিতে আঘাত হানেন। সাউদি। তার করা বলে গাপটিলের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৩৭ রানে ফেরেন মিরাজ।

এরপর সাব্বিরের সঙ্গে ব্যাটিংয়ে আসেন রুবেল হোসেন। তবে রানআউটের শিকার হয়ে দলীয় ২৪২ রানে ব্যক্তিগত ৩ রানে ফেরেন তিনি। আর রান যোগ হওয়ার আগে সাব্বিরকে থামিয়ে দেন সাউদি। তার করা ৪৮তম ওভারের দ্বিতীয় বলে তার হাতে ক্যাচ দিয়েই ব্যক্তিগত ১০২ রানে থামেন সাব্বির। তাতেই হতাশা নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

স্পন্সরেড আর্টিকেলঃ