আজ শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আগামী নির্বাচনে না.গঞ্জ ৩ আসনে লড়াই হবে ত্রিমূখী,মনোনয়ন প্রত্যাশীদের লবিং শুরু

না.গঞ্জ ৩

না.গঞ্জ ৩

সংবাদচর্চা রিপোর্ট:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের যতই ঘনিয়ে আসছে ততই গরম হয়ে উঠছে প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁয়ের রাজনীতির মাঠ। নারায়ণগঞ্জ ৩ সোনারগাঁ আসনে চায়ের দোকান থেকে শুরু করে মাঠে ঘাটে বইছে ভোটের হাওয়া।

নারায়ণগঞ্জ ঢাকার পাশ্ববর্তী জেলা হওয়া এ আসনটি সব দলের জন্যই গুরুত্বপূর্ণ। ২০১৪ সালের নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট অংশ নেয় নি। আ.লীগের সাথে জাতীয় পাটির জোটগত কারণে আসনটি জাতীয় পাটিকে ছেড়ে দেওয়া হয় । বর্তমানে এ আসনের সংসদ সদস্য জাতীয় পার্টির সিনিয়র যুগ্ম মহাসচিব ও স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি লিয়াকত হোসেন খোকা।

ইতোমধ্যে এ আসনে আ.লীগ,বিএনপি,জাতীয় পাটির একাধিক প্রার্থী রয়েছে। যারা আগামী নির্বাচনে অংশ নিতে দলীয় মনোনয়ন প্রত্যাশায় এলাকায় গণসংযোগ সহ প্রচারণা চালিয়ে যাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মনোনয়ন প্রত্যাশীদের সমর্থকরা বিভিন্ন ধরণের পোস্ট দিচ্ছে।

আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে জাতীয় পার্টি মহাজোটের শরিক হবে, আর না নিলে জাতীয় পাটি এককভাকে ৩০০ আসনে প্রার্থীদেবে।

আ.লীগ ও বিএনপি তাদের হারানো আসনটি পুনউদ্ধার করতে মরিয়া হয়ে উঠেছে। আ.লীগের তৃণমূল ও জেলা সিনিয়র নেতাকর্মীরা কেন্দ্রীয় নেতাদের কাছে নৌকা প্রতীকের  প্রার্থী চেয়েছেন।

আগামী নির্বাচনে অংশ নিতে আ.লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশায় যারা মাঠে রয়েছেন সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার,সাবেক উপজেলা চেয়ারম্যান মোশারফ ভূইয়া,স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাংগঠনিক সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক  ডাঃ আবু জাফর চৌধুরী বিরু, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাফুজুর রহমান কালাম,  এবং সাবেক জেলা ছাত্রলীগ নেতা অর্থনীতিবিদ আনোয়ারুল কবির ভূঁইয়া,।

সোনারগাঁয়ে নৌকার মনোনয়ন প্রত্যাশিদের প্রকাশ্যে বিরোধ, একে অপরের সমালোচনায় মুখর থাকা, দলের বিভিন্ন অনুষ্ঠানগুলো সমন্বিতভাবে পালন না করা, এমনকি জাতীয় পার্টির মনোনীত এমপির সাথে সখ্যতার কারণে একটি পক্ষকে নিয়মিত আওয়ামী লীগের মধ্যে ভাঙ্গন ধরানোর জন্য দায়ী করে অপর পক্ষ কর্তৃক বক্তব্য দেয়া সহ নানাবিধ কারণে তৃণমূলের নেতা-কর্মীরাই দ্বিধাদ্বন্দ্বের মধ্যে সাংগঠনিক কার্যক্রম চালাচ্ছে। তৃণমূলের নেতা-কর্মীরাও বিভিন্ন ব্লকে বিভক্ত হয়ে দলীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

জাতীয় পাটি থেকে আগামী নির্বাচনে অংশ নিতে লিয়াকত হোসেন খোকার পাশাপাশি দলীয় মনোনয়ন প্রত্যাশায় মাঠে রয়েছেন সাবেক রাষ্ট্রপতি এরশাদের পালিত মেয়ে মহিলা পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনন্যা হোসেন মৌসুমী।  সোনারগাঁয়ে জাতীয় পাটি দুটি গ্রুপে বিভক্ত রয়েছে। একটির নেতৃত্ব দেন খোকা অপরটিতে মৌসুমী।

বিএনপি থেকে এ আসনে মনোনয়নপ্রত্যাশীর তালিকায় রয়েছেন সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিমন্ত্রী ও জেলা বিএনপির সাবেক সভাপতি অধ্যাপক রেজাউল করিম,সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান আজহারুল ইসলাম মান্নান,মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এ টি এম কামাল ও সোনারগাঁ উপজেলা বিএনপির সভাপতি খন্দকার আবু জাফর। তবে বিএনপির নেতাকর্মীরা বিভিন্ন মামলায় পালাতক রয়েছে। মাঠে তাদের তেমন দেখা যায় না। তাদের মধ্যে দলীয় দ্বন্দ্ব রয়েছে চরমে।

সব দলের দলীয় মনোনয়ন প্রত্যাশীরা কোমড় বেধে লবিং নেমেছে। বিভিন্ন কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি কেউ কেউ বিদেশে যোগাযোগ রাখছে।

তবে আগামী নির্বাচনে সব দল তাদের দলীয় কোন্দল মিটিয়ে একক প্রার্থী দিতে পারবে কি না সেটা এখন দেখার বিষয়। তাই নারায়ণগঞ্জ ৩ সোনারগাঁ আসনে আওয়ামীলীগ,জাপা,বিএনপির লড়াই হবে ত্রিমুখী।

স্পন্সরেড আর্টিকেলঃ