আজ বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

না.গঞ্জে নারী এমপি নিয়ে জটিল সমীকরণ

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদে ৩০০টি আসনের সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর এবার সংরক্ষিত নারী আসনের নির্বাচন নিয়ে আলোচনা চলছে। সারাদেশের মতো নারায়ণগঞ্জেও নারী আসনের মনোনয়ন প্রত্যাশীরা বিভিন্ন দপ্তরে নিজেদের সমর্থন আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে কয়েকজন মনোনয়ন ফরমও সংগ্রহ করেছেন। ফলে নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে নারায়ণগঞ্জে সংরক্ষিত নারী আসনের মনোনয়ন প্রত্যাশীদের নিয়ে ততই জটিল আকার ধারণ করছে। মনোনয়ন প্রত্যাশীদের ভীড়ে শেষ পর্যন্ত কে টিকে থাকবেন সেটাই লক্ষ্যণীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে।

সূত্র বলছে, নারায়ণগঞ্জ থেকে সংরক্ষিত নারী এমপির ক্ষেত্রে চমকের সম্ভাবনা রয়েছে। আর সেই চমকের অংশ হিসেবে একেবারে নতুন একজন আসতে পারে এমপির পদে। আর সেটা নিয়েই চলছে এখন নানা নাটকীয়তা। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে দুইজনের নাম।

প্রয়াত এমপি নাসিম ওসমানের স্ত্রী পারভীন ওসমান একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৫ আসনের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। কিন্ত তাকে সেবার মনোনয়ন না দিয়ে পুরস্কার হিসেবে সংরক্ষিত নারী আসনে তাকে মনোনয়ন দেয়ার সম্ভাবনা রয়েছে। তাকে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদও মনোনয়ন দিয়েছেন। একই ভাবে নারায়ণগঞ্জ-৩ আসনের এমপি পদে মনোনয়ন চেয়েছিলেন সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত। তাকে মনোনয়ন না দিলে শেষ স্বতন্ত্র প্রতিকেই নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু নির্বাচনের একদিন আগে তাকে অনেকটা জোর করেই বসিয়ে দেয়া হয়। ফলে এবার সেই ত্যাগের পুরস্কার হিসেবে তার স্ত্রী রুবিয়া সুলতানাকে সংরক্ষিত আসনে মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রথমদিকে এই দুইজনের নাম আলোচনায় থাকলেও নির্বাচনের কাছাকাছি সময়ে এসে আরও কয়েজনের নাম শোনা যাচ্ছে। গত ১৩ জানুয়ারী নারায়ণগঞ্জ কলেজের সংবর্ধনা অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান তার ভাবী পারভীন ওসমানের আলোচনায় থাকা সত্তে¡ও সংরক্ষিত নারী আসনের জন্য মহানগর মহিলা আওয়ামীলীগের সভানেত্রী ইসরাত জাহান খান স্মৃতির নাম উচ্চারণ করেছেন। একই সময়ে সেলিম ওসমানের স্ত্রী নাসরিন ওসমান জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী প্রফেসর শিরিন বেগমকে ইঙ্গিত করেন।

এদিকে ১৫ জানুয়ারী রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য অভিনেত্রী সারাহ বেগম কবরী, সংরক্ষিত নারী আসনের বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা বাবলী, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সংরক্ষিত (১৩,১৪ ও ১৫ নং ওয়ার্ড) নারী কাউন্সিলর শারমিন হাবিব বিন্নী, জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী শিরিন আক্তার, মহানগর আওয়ামী লীগের সভানেত্রী ইসরাত জাহান স্মৃতি।

এদের মধ্যে অভিনেত্রী সারাহ বেগম কবরী ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এবারের একাদশ জাতীয় নির্বাচনেও তিনি ঢাকার একটি আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ কলেছিলেন। অ্যাডভোকেট হোসনে আরা বাবলী দশম জাতীয় সংসদের মেয়াদে সংরক্ষিত নারী আসনের এমপি হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এবারের একাদশ জাতীয় সংসদ তিনি নারায়ণগঞ্জ-৩ আসন থেকে আওয়ামীলীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। শারমিন হাবিব বিন্নী নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বর্তমান নারী কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করছেন।

ফলশ্রæতিতে এসকল বিষয়কে কেন্দ্র করে সংরক্ষিত নারী আসনে নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই জটিল আকার ধারণ করতে যাচ্ছে। কাকে রেখে কাকে মনোনয়ন দেয়া হবে সেটা নিয়ে চলছে আলাপ আলোচনা। শেষ পর্যন্ত কে কাকে ছাড় দিবেন কিংবা কেন্দ্র কাকে মনোনয়ন সেটা নিয়ে দিন দিন সমীকরণ কঠিন হয়ে যাচ্ছে।

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন ৫০টি। একাদশ জাতীয় সংসদের এই ৫০জন জনপ্রতিনিধি নির্বাচনে তফসিল আগামী ১৭ ফেব্রæয়ারি ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল ঘোষণার আগে ইসি রাজনৈতিক দলগুলোর কাছে চিঠি দিয়ে জানতে চাইবে, তারা একক, নাকি জোটগতভাবে নির্বাচন করবে। দলগুলোকে এ বিষয়ে নিজেদের সিদ্ধান্ত ৩০ জানুয়ারির মধ্যে জানাতে হবে।

এরপর ইসি ১২ ফেব্রæয়ারি ভোটার তালিকা প্রণয়ন করা হবে। আর তফসিল ঘোষণা করা হবে ১৭ ফেব্রæয়ারি। তফসিলে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় জানানো হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রাপ্ত আসন অনুসারে সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে এবার বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি চারটি, ঐক্যফ্রন্ট একটি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে দুটি আসন পাবে।

স্পন্সরেড আর্টিকেলঃ