আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নানা আয়োজনে ৩৫-এ বৈকুন্ঠ

নিজস্ব প্রতিবেদকঃ

আবৃত্তি শিল্পীদের প্রাণের সংগঠন বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমির ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। শুক্রুবার ১৪ই ফেব্রুয়ারী সকাল ৯টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যশালায় নানান আয়োজনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়। বৈকুন্ঠ একাডেমির সকল সদস্য ও শুভানুধ্যায়ীদের অংশ গ্রহনে গান, আবৃত্তি ও নৃত্যের তালে তালে ৩৫-এ পা রাখল বৈকুন্ঠ। ১৯৮৬ সালের ১৩ই ফেব্রুয়ারি ও বাংলা ১লা ফাল্গুন ১৩৯২ বঙ্গাব্দে বরেণ্য আবৃত্তিকার শিমুল মুস্তাফার হাত ধরে এই আবৃত্তি সংগঠনটির কার্যক্রম শুরু হয়।একক আবৃত্তি, বৃন্দ আবৃত্তি, দলীয় আবৃত্তি প্রযোজনার মাধ্যমে বৈকুণ্ঠ নিয়মিত আবৃত্তিক্ষেত্রে কাজ করে যাচ্ছে ।এই দীর্ঘ সময়ের পথচলায় সাংস্কৃতিক অঙ্গনে  সংগঠনটি অর্জন করেছে কোটি মানুষের ভালবাসা ।

বৈকুন্ঠের সাধারণ সম্পাদক মাহমুদুল হাকিম তানভীর জানান, বৈকুন্ঠ আমাদের প্রানের সংগঠন পাশাপাশি একটি পরিবারের মত পরিচালিত হয়। এই ৩৪ বছরে বৈকুন্ঠ  “সত্যিকারের রূপকথা” , “রাশ প্রিণ্ট” , “বিষ বিরিক্ষের বীজ”, ” জিয়ত্তকাল”এর মত বেশ কয়েকটি সফল প্রযোজনা করেছে  বৈকুন্ঠ। তিনি বলেন, স্বপ্ন দেখি প্রাণের সংগঠনটি আরও সমৃদ্ধ হবে, সাংস্কৃতিক অঙ্গনে সফলভাবে কাজ করে যাবে।নতুন আবৃত্তি শিল্পী গড়ে তুলতে বৈকুন্ঠ বছরে ২টি আবৃত্তি ও বাচিক কর্মশালা আয়োজন করে, এই কর্মশালায় পাঠদান করান আবৃত্তিকার শিমুল মুস্তাফা।

উল্লেখ্য, বৈকুন্ঠ প্রতিবছর নিয়মিত আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে। এরমধ্যে, আলো সাগরের পদাবলী বছরে ৪টি এবং বরেণ্য আবৃত্তিকার শিমুল মুস্তাফার একক আবৃত্তি বছরে ২টি অনুষ্ঠিত হয়।

এসএম/এসএম

স্পন্সরেড আর্টিকেলঃ