আজ বৃহস্পতিবার, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

না’গঞ্জে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

না’গঞ্জে ভ্রাম্যমাণ আদালতে

না’গঞ্জে ভ্রাম্যমাণ আদালতে

 

নিজস্ব প্রতিবেদক:
নারায়ণগঞ্জ শহরের বিভিন্নস্থানে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪টি দোকানকে সর্বমোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
২নং রেলগেট, চাষাঢ়া এলাকায় অপরিচ্ছন্ন পরিবেশে খাবার উৎপাদন এবং জনস্বাস্থ্য ক্ষতিকর খাবার বিক্রি রোধে বিভিন্ন ধারায় বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে এ জরিমানা আদায় করা হয়।
সোমবার (২৭ মে) দুপুর থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাওয়াত মেহজাবীন এর নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় আইনশৃঙ্খলা বাহিনী সদস্যরা ও ভোক্তা অধিকার সংরক্ষণের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এ সময় ৪টি মিষ্টির দোকানে সর্বমোট ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে মোড়ক বা লেভেল ব্যবহার না করা, অপরিচ্ছন্ন পরিবেশে খাবার উৎপাদন এবং জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর খাবার বিক্রির জন্য খাজা সুইট মিটকে (১) ২০ হাজার টাকা, খাজা সুইট মিটকে (২) ২০ হাজার টাকা, লক্ষীনারায়ন সুইটমিটকে ১০ হাজার টাকা, দিপা সুইটসকে ১০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৭, ৩৮, ৪৩, ৫২ ও ৫৩ ধারায় মূল্য তালিকা সংরক্ষণ না করা, মোড়ক বা লেভেল ব্যবহার না করা, অপরিচ্ছন্ন পরিবেশে খাবার উৎপাদন এবং জনস্বাস্থ্য ক্ষতিকর খাবার বিক্রিসহ অন্যান্য কারণে ৪টি মিষ্টান্ন প্রতিষ্ঠানকে মোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা নিয়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাওয়াত মেহজাবীন বলেন, রমজান মাস উপলক্ষে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার উৎপাদন যাতে না উৎপাদান ও অস্বাস্থ্যকর খাবার যাতে বিক্রি না করতে পারে সেজন্য আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে এ অভিযান পরিচালনা করেছি।
মূল্য তালিকা সংরক্ষণ না করা, মোড়ক বা লেভেল ব্যবহার না করা, অপরিচ্ছন্ন পরিবেশে খাবার উৎপাদন এবং জনস্বাস্থ্য ক্ষতিকর খাবার বিক্রির অপরাধে ৪টি মিষ্টির দোকানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
সারাওয়াত মেহজাবীন আরও জানান, পুরো রমজান মাসব্যাপী পর্যায়ক্রমে সব বাজারগুলোতে এই অভিযান অব্যহত থাকবে। পরবর্তীতে যাতে কোন অসাধু ব্যবসায়ী এধরণের ব্যবসা পরিচালনা করতে না পারে সেজন্য জেলা প্রশাসন সচেষ্ট থাকবে।

স্পন্সরেড আর্টিকেলঃ