আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৈতি কম্পোজিটের বিষাক্ত বর্জ্যে পরিবেশ বিপর্যয় প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ

মানববন্ধন ও বিক্ষোভ

মানববন্ধন ও বিক্ষোভ

 

সোনারগাঁ প্রতিনিধি:
উপজেলার ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে টিপুরদী এলাকায় অবস্থিত চৈতি কম্পোজিটের বিষাক্ত বর্জ্যে পরিবেশ মারাত্মক ভাবে বিপর্যয় হয়ে পড়েছে। শিল্পকারখানাটি বর্জ্য নিষ্কাষনের যথাযথ ব্যবস্থা না থাকায় বিষাক্ত বর্জ্যে খালের পানি বিষক্রিয় হয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে আশপাশের ২০টি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষের জীবন। প্রতিবাদে সোমবার (১৪ মে) দুপুরে টিপুরদী এলাকায় কয়েকশত লোকজন একত্রিত হয়ে মানববন্ধন ও বিক্ষোভ করেন।
মানববন্ধনে অংশ নেওয়া বক্তারা জানায়, সোনারগাঁয়ের পৌরসভা এলাকায় অবস্থিত চৈতি কম্পোজিট লিঃ শিল্পকারখানাটি সুতা তৈরি ও সুতা রং করার জন্য গত ২০০৬ সাল থেকে উৎপাদন শুরু করে। এই শিল্প কারখানাটির তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) না থাকায় উৎপাদিত সুতা তৈরি ও সুতা রং করার তরল বর্জ্য মারিখালি নদীর সংযোগ খালের পানিতে বিষাক্ত বর্জ্য গুলো বের করে দেয়ার ফলে এলাকার পরিবেশের উপর বিরুপ প্রভাব পড়ছে। কারখানা থেকে বের করে দেওয়া বর্জ্যে খালের পানি বিষক্রিয়া হয়ে মোগরাপাড়া, বাড়ি মজলিশ, গোহাট্রা, ফুলবাড়িয়া, ষোলপাড়া, দমদমা, কাবিলগঞ্জ, দলদার, লেবুছাড়া, ভাটিপাড়া, বিন্নিপাড়া, ও পৌর এলাকার মল্লিকের পাড়া, টিপরদি, রতনদি, গোয়ালদিসহ প্রায় ২০টি গ্রামের ৫০ হাজার মানুষের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এই বিষাক্ত পানিদিয়ে ব্যবহার করে এলাকার মানুষের পানিবাহীত রোগে আক্রান্ত হয়ে পড়েছে। এলাকাবাসী স্থানীয় প্রশাসন ও জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে বার বার অভিযোগ করেও কারখানার বিষাক্ত বর্জ্য নিষ্কাষন বন্ধের সুফল পায়নি।
গত ২০০৮ সালের ৪ মার্চ পরিবেশ দুষন হওয়ার অভিযোগে পরিবেশ অধিদপ্তর ও যৌথবাহিনী কারখানার উৎপাদন বন্ধ করে সিল গালা করে দেয়। পরে মহাজোট ক্ষমতায় আসার পর ক্ষমতাসীন দলের অসাধু কর্মকর্তাদের ছত্রছায়ায় ক্ষমতার বলে বন্ধ থাকা শিল্প কারখানাটি পুনরায় আবার চালু হয়। যার ফলে অত্র এলাকায় বিষাক্ত বর্জ্য মিশ্রিত খালের পানির দূর্গন্ধে রোগ বালাই ছাড়া ও লোকজন মুখে কাপড় বেধে চলাচল করছে। এলাকার মানুষের কাছে অভিশপ্ত হয়ে পড়েছে এই শিল্প কারখানাটি।
এদিকে কারখানাটির তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) না থাকায় পরিবেশ অধিদপ্তর সরেজমিনে এসে কয়েক বার জরিমানা করেন।
মানববন্ধনে সোনারগাঁ সভার সাবেক কমিশনার লায়ন মোশারফ সহ শতাধিক লোকজন অংশ নেন।
এ ব্যাপারে চেতি কম্পোজিটের কোম্পানীর ব্যবস্থাপক বদরুল আলমের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।

স্পন্সরেড আর্টিকেলঃ