আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চিকিৎসায় নোবেল পেলেন দুই ক্যানসার গবেষক

চিকিৎসায় নোবেল পেলেন

চিকিৎসায় নোবেল পেলেন

অনলাইন রিপোর্ট:

ক্যান্সার গবেষণায় বিশেষ অবদানের জন্য এ বছর চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন দুই গবেষক। এরা হলেন মার্কিন গবেষক জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজো। সোমবার সুইডেনের করোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসায় নোবেল পাওয়া এই দুইজনের নাম ঘোষণা করে। খবর বিবিসির।

পুরস্কার ঘোষণার পর নোবেল ফাউন্ডেশনের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানানো হয়েছে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমানোর প্রবণতাকে প্রতিহত করে ক্যানসার চিকিৎসায় নতুন পদ্ধতি আবিস্কারের জন্য যৌথভাবে এই দুই গবেষককে পুরস্কৃত করা হলো। ক্যানসারের কোষগুলিকে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দিয়েই আক্রমণ ঘটিয়ে প্রতিহত করার পদ্ধতি আবিস্কার করেছেন এই দুইজন।

২০১৮ সালে ক্যান্সার আক্রান্ত হয়ে ৯৬ লাখ মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পুরস্কার হিসেবে দুই বিজ্ঞানী এক সঙ্গে পাবেন মোট ৮০ লাখ সুইডিশ ক্রোনা। আনুষ্ঠানিকভাবে এই বছরের ১০ ডিসেম্বর নোবেল বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কারের অর্থ।

এ ছাড়া মঙ্গলবার (২ অক্টোবর) পদার্থ বিজ্ঞানে, বুধবার (৩ অক্টোবর) রসায়নে, শুক্রবার (৫ অক্টোবর) শান্তিতে এবং সোমবার (৮ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। তবে এবছরের সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করেছে রয়্যাল সুইডিশ একাডেমি।

স্পন্সরেড আর্টিকেলঃ