আজ বৃহস্পতিবার, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাষীদের বাঁচাতে কাঁচা পাট রপ্তানি করা হবে: বস্ত্র ও পাট মন্ত্রী

নবকুমার:

পাট চাষীদের বাাচাতে কাঁচা পাট বিদেশে রপ্তানি করা হবে বলে জানিয়েছে নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সচিবালয়ের পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন নেতাদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, ‘সরকার কাঁচা পাট রফতানির কথা ভাবছে। এ কারণে কাঁচা পাট রফতানির সম্ভাবনা খতিয়ে দেখা হবে। পাটচাষিকে বাঁচাতে সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হচ্ছে।’

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ‘জুট অ্যাসোসিয়শেনের দাবির প্রেক্ষিতে ব্যাংক ঋণ এবং পাওনা বিষয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হবে।’

তিনি বলেন, যাদের বিরুদ্ধে দুর্নীতি এবং অনিয়মের অভিযোগ উঠবে তাদের কে ছাড় দেয়া হবে না। পাট সেক্টর কে জাগিয়ে তুলে সবাইকে সততার সাথে দায়িত্ব পালন করতে হবে।

জুট অ্যাসোসিয়েশনের নেতারা পাটমন্ত্রীকে জানিয়েছেন, পাটের উন্নয়নে সরকার যে সব সুবিধা দিয়েছে এবং এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়েছে সে সমস্ত প্রজ্ঞাপন বাংলাদেশ ব্যাংক আমলে নিচ্ছে না।

জবাবে গোলাম দস্তগীর বলেন, ‘এ সমস্যা নিরসনে পাট, রফতানিকারকদের বাঁচাতে যা যা প্রয়োজন সব করা হবে।’

এন্টি ডাম্পিংয়ের বিষয়ে মন্ত্রী বলেন, ভারত এন্টি ডাম্পিং করছে। এটা করা হয় দেশীয় শিল্পকে বাঁচানোর জন্য। তারা তাদের শিল্পকে বাঁচানোর জন্য সেটা করতে পারে। এর পরও বৈদেশিক বাণিজ্যিক যুক্তি থাকায় ব্যবসায় সম্প্রসারণের জন্য আমরা ভারতের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করব।

এদিকে দুপুরে বাংলাদেশ কটন এসোসিয়েশনের সঙ্গে এক আলোচনাসভায় গোলাম দস্তগীর বলেন, তামাক বর্জন করে দেশে তুলার চাষ বাড়ানো হবে। যেখানে তামাক চাষ করা হয় সেখানে মানুষ যেন তুলা চাষ করে সেটার জন্য উদ্যোগ নেওয়া হবে। আর তামাকের চাহিদা মেটানোর জন্য বিদেশ থেকে আমদানি করা হবে। এতে করে দেশের ট্যারিফও বাড়বে।

স্পন্সরেড আর্টিকেলঃ