আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঘরে বসে পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক:
করোনাভাইরাসের কারনে নারায়ণগঞ্জ সহ দেশের সকল প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এতে করে প্রাথমিকের শিক্ষার্থীরা বাড়িতে বসে আছে। এ নিয়ে চিন্তা শেষ নেই অভিভাবকদের। কবে ক্লাশ হবে কিভাবে পরীক্ষা হবে এমন প্রশ্ন সব সময়ই উঠেছে। জানা গেছে, ঘরে বসেই ২য় সাময়িক পরীক্ষা নেয়ার চিন্তা ভাবনা চলছে।
নারায়ণগঞ্জে ৫৪৮ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রয়েছে। এই জেলায় ২০১৯ সাল পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে ৩ লক্ষ ৬৬ হাজার ৪৭৪ জন শিক্ষার্থী রয়েছে। এই সকল শিক্ষার্থীদের পরীক্ষা হবে তাদের নিজ নিজ ঘরে। পরীক্ষা নিবেন শিক্ষার্থীদের পিতা মাতা। তবে নারায়ণগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহিন্দ্র কুমার মন্ডল জানান তিনি এ বিষয়ে কিছু জানেন না।
৯ জুন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, প্রাথমিক শিক্ষার্থীদের পরীক্ষা নিজ নিজ ঘরে হবে। এবং পরীক্ষা নেবেন শিক্ষার্থীদের বাবা-মা। পরীক্ষার আগে ঘরে ঘরে প্রশ্ন পাঠিয়ে দেবেন শিক্ষকরা। নির্দিষ্ট সময় শেষে স্বেচ্ছাসেবীরা গিয়ে খাতা তুলে এনে পৌঁছে দেবেন শিক্ষকদের কাছে। দেশে করোনার প্রাদুর্ভাবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এমন উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সাধারণত প্রাথমিক শিক্ষক-শিক্ষার্থীদের বাড়ি স্কুলের আশপাশেই হওয়ায় এই পদ্ধতির বাস্তবায়ন ভালোভাবেই সম্ভব বলে মনে করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।এদিকে প্রাথমিক স্তরের শিক্ষাসূচি অনুযায়ী গত এপ্রিল মাসের শুরুতে প্রথম সাময়িক পরীক্ষা হওয়ার কথা ছিল। কোভিড ১৯ এর কারনে যা এখনও অনুষ্ঠিত হয়নি। একইভাবে দ্বি তীয় সাময়িক পরীক্ষা আগস্টে হওয়ার কথা থাকলেও তা হবে কিনা এই নিয়ে দুশ্চিন্তায় আছেন অভিভাবকরা। এবং ডিসেম্বরে মধ্যে বার্ষিক পরীক্ষা হওয়ার কথা রয়েছে। নভেম্বরের মধ্যে হওয়ার কথা পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা। করোনার কারণে সব গুলো পরীক্ষা এখন অনিশ্চয়তার মুখে।
জেলা শিক্ষা অফিসার অহিন্দ্র কুমার মন্ডল দৈনিক সংবাদর্চচাকে বলেন, এমন কোন চিঠি আসে নাই। এমন নিদের্শনা আসলে আমরা জানাবো।

স্পন্সরেড আর্টিকেলঃ