আজ শনিবার, ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

গোলাকান্দাইলে আ.লীগের আলোচনা সভা

বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের  ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। শনিবার ( ৭ মার্চ) রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইল ইউনিয়ন আওয়ামী লীগ অফিসে আলোচনা সভা হয়। আলোচনা সভার আয়োজন করে গোলাকান্দাইল ইউনিয়ন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন। গোলাকান্দাইল ইউনিয়নের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল সাত্তার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোলাকান্দাইল ইউনিয়ন আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আবুল কালাম ভূইয়া, বিশেষ অতিথি ছিলেন রূপগঞ্জ উপজেলা যুবলীগের সভাপতি কামরুল হাসান তুহিন, প্রধান বক্তা আলী আকবর। এসময় আরো উপস্থিত ছিলেন,  মোফাজ্জল হোসেন খোকন, হাফিজুর রহমান চৌধুরী।

আবুল কালাম ভূইয়া বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণের মাধ্যমে মুক্তিযুদ্ধের ডাক দিয়েছে ছিলেন। সেই ভাষণ শুনে সবাই যুদ্ধের প্রস্তুতি নিয়েছে। এর তাৎপর্য তরুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।

যুবনেতা কামরুল তুহিন বলেন, ৭ মার্চের ভাষণকে অস্বীকার করা মানে বাংলাদেশের স্বাধীনতাকে অস্বীকার করা। এটি শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্ববাসির একটি সম্পদ। পরাধীন জাতির মুক্তির একটি ঐতিহাসিক বার্তা। সারা বিশ্বের নির্যাতিত নিপীড়িত মানুষের জেগে ওঠার শক্তিময় বার্তা।

প্রসঙ্গত , ২০১৭ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর এই ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। প্রকৃতপক্ষে বঙ্গবন্ধুর এই তেজোদীপ্ত ঘোষণাই ছিল আমাদের স্বাধীনতার ভিত্তি। পশ্চিম পাকিস্তানি শাসকদের শত নিপীড়ন উপেক্ষা করে বীর বাঙালির অস্ত্র ধারণের পূর্বে বঙ্গবন্ধুর পক্ষ থেকে এদিনই স্বাধীনতার ডাক দেওয়া হয়। এরপরই দেশের মুক্তিকামী মানুষ ঘরে ঘরে চূড়ান্ত লড়াইয়ের প্রস্তুতি নিতে শুরু করে। একপর্যায়ে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করে।

স্পন্সরেড আর্টিকেলঃ